Google

কয়েক হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে গুগ্‌ল! কর্মীদের কাজের মানের উপর কড়া নজর সংস্থার

টুইটার, মেটার পর এ বার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে গুগ্‌ল। কোন কর্মী কেমন কাছ করছেন, তার মূল্যায়ন করা হবে বলে জানা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৫:৫৬
Share:

কর্মীদের কাজের মান যাচাই করে দেখছে গুগ্‌ল, এমন দাবিই করা হয়েছে। ফাইল চিত্র।

টুইটার, মেটার পথে হাঁটছে গুগ্‌ল। কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে গুগ্‌লের মূল সংস্থা আলফাবেট। সংস্থার কর্মীদের কাজের মূল্যায়নের ভিক্তিত ছাঁটাই করা হবে বলে জানানো হয়েছে। যে সব কর্মীর কাজের মান খারাপ, তাঁদের ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা সূত্রে খবর, সংস্থার প্রায় ১০ হাজার কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্থার ছয় শতাংশ কর্মীকে সরাতেই ছাঁটাইয়ের রাস্তায় হাঁটছে ওই সংস্থা। কোন কর্মী কেমন কাজ করছেন, যথাযথ ভাবে তার মূল্যায়ন করা হবে। সেই মূল্যায়নের ভিত্তিতেই কাজের মান খারাপ, এমন কর্মীদের চিহ্নিত করে ২০২৩ সালের শুরুতে ছাঁটাই করা হবে।

যদিও ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়ে এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে কিছু জানায়নি গুগ্‌লের ওই সংস্থা। তবে কয়েক মাস আগে সংস্থার সিইও সুন্দর পিচাই এ ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন। লস অ্যাঞ্জেলসে আয়োজিত একটি সম্মেলনে পিচাই জানিয়েছিলেন যে, কর্মীসংখ্যা বেড়ে যাওয়ার পর সংস্থাটি ধীর গতিতে চলছে। অতীতে কর্মীদের সতর্কও করেছিলেন পিচাই। যে সব কর্মী মন দিয়ে কাজ করছেন না, তাঁদের মারাত্মক পরিণতি হতে পারে বলে সতর্ক করেছিলেন তিনি।

Advertisement

অন্য প্রাযুক্তিক সংস্থার মতো অতিমারি পর্বের পর অনেক কর্মী নিয়োগ করেছিল গুগ্‌ল। সূত্রের দাবি, বর্তমানে আর্থিক সমস্যায় ভুগছে সংস্থা। সে কারণেই ‘বাধ্য হয়ে’ ছাঁটাইয়ের সিদ্ধান্ত।

সম্প্রতি টুইটারের মালিকানা ধনকুবের ইলন মাস্কের হাতে যাওয়ার পর ওই সংস্থার একাধিক কর্মীকে ছাঁটাই করা হয়েছে। কর্মী সঙ্কোচনের পথে হেঁটেছে ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটাও। সেই পথেই এ বার হাঁটতে চলেছে গুগ্‌ল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন