গ্রিসের সঙ্কটে টালমাটাল ভারতের শেয়ারবাজার

অতলান্তিকের ঢেউয়ে উত্তাল হল আরব সাগর। গ্রিস-সঙ্কটে বড়সড় ধাক্কা খেল ভারতের শেয়ার বাজার। এক ধাক্কায় সোমবার সকালে মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স প্রায় ৫০০ পয়েন্ট পড়ে গেল। নিফটি পড়ল প্রায় ১৬৬ পয়েন্ট। অন্য দিকে, ব্যাঙ্কের তহবিল ফাঁকা হয়ে যাওয়ার ভয়ে সোমবার গ্রিসের সব ব্যাঙ্ক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে অ্যালেক্সি সিপ্রাসের সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ জুন ২০১৫ ১২:০২
Share:

অতলান্তিকের ঢেউয়ে উত্তাল হল আরব সাগর। গ্রিস-সঙ্কটে বড়সড় ধাক্কা খেল ভারতের শেয়ার বাজার। এক ধাক্কায় সোমবার সকালে মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স প্রায় ৫০০ পয়েন্ট পড়ে গেল। নিফটি পড়ল প্রায় ১৬৬ পয়েন্ট। পরে কিছুটা সামলে দিনের শেষে নিফটি বন্ধ হয় ৮৩১৮ পয়েন্টে, যা গত কালের চেয়ে প্রায় ৬৩ পয়েন্ট নীচে। অন্য দিকে, ব্যাঙ্কের তহবিল ফাঁকা হয়ে যাওয়ার ভয়ে সোমবার গ্রিসের সব ব্যাঙ্ক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে অ্যালেক্সি সিপ্রাসের সরকার।

Advertisement

ব্রাসেলস-এর আলোচনায় এখনও গ্রিসের সঙ্কট মেটার ইঙ্গিত মেলেনি। তার উপরে আইএমএফ, ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্ক (ইসিবি) এবং অন্য ঋণদাতা সংস্থাগুলির শর্ত মানা হবে কি না তা জানতে গণভোটের ডাক দিয়েছেন সিপ্রাস। ৫ জুলাই এই গণভোট হওয়ার কথা। তবে, তার আগে গ্রিসের সংসদে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। কিন্তু, সিপ্রাসের এই গণভোটের ডাক ভাল চোখে দেখছে না ঋণদাতারা। ফলে সঙ্কট আরও ঘণীভূত হয়েছে। আগামী দু’দিনের মধ্যে গ্রিসকে আইএমএ-এর পুরনো ঋণের বড় কিস্তি শোধ দিতে হবে এবং শর্ত মেনে নতুন ঋণ নিতে হবে। এটা বর্তমান অবস্থায় গ্রিসের পক্ষে কার্যত অসম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন