International News

ইভাঙ্কার সফরের আগে মেক্সিকোর মার্কিন দূতাবাসে গ্রেনেড হামলা

মেক্সিকোর প্রেসিডেন্ট হিসাবেআন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতেই গুয়াদালাহারায় গিয়েছিলেন ইভাঙ্কা এবং প্লেন্স।

Advertisement

সংবাদ সংস্থা

গুয়াদালাহারা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৮ ১৪:১৬
Share:

ইভাঙ্কার সফরের আগেই ঘটে গেল বিপত্তি। ছবি: রয়টার্স।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কার সফরের কয়েক ঘণ্টা আগেই মেক্সিকোর মার্কিন দূতাবাসে গ্রেনেড হামলা হল। পুলিশ জানিয়েছে,শুক্রবার গভীর রাতে ওই হামলা চালানো হয়। তাতে কোনও প্রাণহানি না হলেও দূতাবাসের বাইরের একটি পাঁচিলে এক ফুটেরও বেশি গভীর একটি গর্ত তৈরি হয়েছে।

Advertisement

মার্কিন সময় অনুযায়ী শনিবার সকালেই মেক্সিকোর গুয়াদালাহারা শহরে পৌঁছেছে একটি উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধিদল। ট্রাম্প-কন্যা ইভাঙ্কা ছাড়াও ওই প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। মেক্সিকোর প্রেসিডেন্ট হিসাবেআন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতেই গুয়াদালাহারায় গিয়েছিলেন ইভাঙ্কা এবং পেন্স। তাঁদের সফরে আগে থেকেই ওই দূতাবাসের আশপাশের এলাকা কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছিল। নিরাপত্তারক্ষীছাড়াও দূতাবাসেরে সামনে ক্লোজড সার্কিট ক্যামেরার নজরদারি ছিল। তা সত্ত্বেও বিপত্তি এড়ানো গেল না।

গুয়াদালাহারা শহরটি যে রাজ্যে রয়েছে সেই হালিসকোর প্রশাসন জানিয়েছে, ঘটনার তদন্তে নেমেছে ফেডেরাল অথরিটি। সিসি টিভি ফুটেজে দেখা দিয়েছে, দূতাবাসের বাইরে থেকে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি গ্রেনেড ছুড়ে পালিয়ে যাচ্ছে। তদন্ত নেমে দূতাবাসের বাইরে থেকে গ্রেনেডের টুকরোও উদ্ধার করেছে পুলিশ।

Advertisement

(আজকের তারিখে গুরুত্বপূর্ণ কী কী ঘটেছিল অতীতে, তারই কয়েক ঝলক দেখতে ক্লিক করুন— ফিরে দেখা এই দিন।)

আরও পড়ুন: আমেরিকার ৪১তম প্রেসিডেন্ট ‘সিনিয়র বুশ’ প্রয়াত

আরও পড়ুন: সিগারেট খেয়ে টুকরো বাইরে ফেললেন চালক, তারপর...

এই হামলার পিছনে কে বা কাদের হাত রয়েছে, তা এখনও জানা যায়নি। তবে সম্প্রতি হালিসকোর ড্রাগ মাফিয়ারা অনলাইনে একটি ভিডিয়োবার্তায় দূতাবাসে হামলার হুমকি দিয়েছিল। ঘটনার পিছনে তাদের হাত রয়েছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশ।

(সব গুরুত্বপূর্ণআন্তর্জাতিক খবরজানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন