সাগর পেরোতে গ্রেটা-র জন্য পালতোলা নৌকা

অগস্টের মাঝামাঝি ব্রিটেন থেকে নিউ ইয়র্ক যাবে সে। যে সংস্থার নৌকা তাকে নিয়ে যাবে সেই ‘মালিজ়িয়া টু’ ফেসবুক পোস্টে এ খবর দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

স্টকহলম শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৯ ০১:২৮
Share:

গ্রেটা থুনবার্গ। ছবি: এএফপি

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্দোলনের সঙ্গে তার মুখটা এখন খুবই চেনা। সুইডেনের সেই কিশোরী গ্রেটা থুনবার্গ পালতোলা বড় নৌকায় পেরোতে চায় অতলান্তিক মহাসাগর। জলবায়ু পরিবর্তন নিয়ে দু’টি সম্মেলনে যোগ দিতে নিউ ইয়র্ক ও সান্তিয়াগো যাবে ১৬ বছরের গ্রেটা। একটি সেপ্টেম্বরে এবং অন্যটি ডিসেম্বরে। কার্বন-দূষণ কমাতেই পরিবেশ সচেতন কিশোরী চায় এ ভাবে পাড়ি দিতে। বিমানে গেলে বায়ুদূষণ অনেক বেশি হবে, তাই সমুদ্র পেরোতে চায় সে।

Advertisement

অগস্টের মাঝামাঝি ব্রিটেন থেকে নিউ ইয়র্ক যাবে সে। যে সংস্থার নৌকা তাকে নিয়ে যাবে সেই ‘মালিজ়িয়া টু’ ফেসবুক পোস্টে এ খবর দিয়েছে। নিউ ইয়র্কে আগামী ২৩ সেপ্টেম্বর রাষ্ট্রপুঞ্জের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত শীর্ষ সম্মেলনে যোগ দিতে চায় গ্রেটা। কিন্তু বিমান ছাড়া সেখানে কী ভাবে যাওয়া সম্ভব, ভেবেছে সে। কারণ জাহাজেও কার্বন দূষণ কিছু কম হবে না। তা ছাড়া, অগস্টে অতলান্তিকে হারিকেনের প্রকোপও থাকে খুব। ‘‘সাধারণ নৌকা করে উত্তর আমেরিকা যাওয়া একেবারেই অসম্ভব’’, এর আগে সংবাদ সংস্থাকে বলেছে গ্রেটা।

শেষ পর্যন্ত যে পাল তোলা নৌকায় যাচ্ছে সে, সেটি উচ্চ প্রযুক্তিতে তৈরি। সৌর প্যানেল থেকে সৌর বিদ্যুৎ এবং জলের নীচে টার্বাইন ঘুরিয়ে জলবিদ্যুতের শক্তিতে তরতরিয়ে এগোবে নৌকা। গ্রেটা আর তার বাবার সঙ্গে ওই সফরে থাকবেন ক্যাপ্টেন বরিস হারমান, মোনাকো রাজপরিবারের সদস্য পিয়ের কাসিরাগি এবং সুইডিশ তথ্যচিত্র নির্মাতা নাথান গ্রসমান। আর দু’সপ্তাহের মধ্যেই শুরু হবে যাত্রা।

Advertisement

সম্মেলন সেরে গ্রেটা কী ভাবে ইউরোপে ফিরে আসবে, তা এখনও স্পষ্ট নয়। আমেরিকায় আগামী ন’মাস থাকার কথা তার। এই সফরে কত খরচ হচ্ছে, তা-ও জানায়নি সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন