China

China: ১০০ কোটি চিনা নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস! মোটা টাকায় বিক্রির প্রস্তাব হ্যাকারের

এক হ্যাকার দাবি করেছেন, সাংহাই পুলিশের থেকে ১০০ কোটি চিনা নাগরিকের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছেন তিনি। এই ঘটনায় হুলস্থুল পড়ে গিয়েছে চিনে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১০:১৬
Share:

প্রতীকী ছবি।

১০০ কোটি চিনা নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে! এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন এক হ্যাকার। মোটা অঙ্কের অর্থে সেই তথ্য বিক্রি করার প্রস্তাব দিয়েছেন তিনি। যা ঘিরে শোরগোল পড়ে গিয়েছে ড্রাগনের দেশে।

Advertisement

এক হ্যাকার দাবি করেছেন, সাংহাই পুলিশের থেকে ১০০ কোটি চিনা নাগরিকের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছেন তিনি। এই দাবি সত্যি হলে ইতিহাসে বড়সড় তথ্য ফাঁসের ঘটনা ঘটবে।

এক বেনামি ইন্টারনেট ব্যবহারকারীকে ‘চায়নাডান’ নামে চিহ্নিত করা হয়েছে। গত সপ্তাহে হ্যাকার ফোরাম ব্রিচ ফোরামসে পোস্ট করে জানানো হয়েছে, ১০ বিটকয়েনের জন্য ২৩ টেরাবাইটসরেও বেশি পরিমাণ তথ্য বিক্রি করতে চান ওই ব্যক্তি। পোস্টে উল্লেখ করা হয়েছে, ‘২০২২ সালে সাংহাই ন্যাশনাল পুলিশের তথ্যভাণ্ডার ফাঁস হয়ে যায়। ওই তথ্যভাণ্ডারে রয়েছে কোটি কোটি চিনা নাগরিকের ব্যক্তিগত তথ্য। নাম, ঠিকানা, জন্মস্থান, জাতীয় আইডি নম্বর, মোবাইল নম্বরের মতো তথ্য রয়েছে।’’

Advertisement

যদিও এই পোস্টের সত্যতা যাচাই করেনি সংবাদসংস্থা রয়টার্স। এই ব্যাপারে মুখ খোলেনি সাংহাই সরকার ও সেখানকার পুলিশ মহল। ‘চায়নাডান’ নামে যিনি নিজেকে হ্যাকার বলে দাবি করেছেন, এখনও তাঁর সঙ্গে যোগাযোগ করতে পারেনি রয়টার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন