Israel Hamas War

‘৭০ জনকে ছাড়তে পারি, পাঁচ দিনের যুদ্ধবিরতি চাই’, বন্দিদের নিয়ে দর কষছে হামাস, আর কী শর্ত দিল?

কাতারের মাধ্যমে ইজ়রায়েলের সঙ্গে কথোপকথন চলছে হামাসের। ইজ়রায়েলকে তারা একটি প্রস্তাব দিয়েছে। যেখানে বলা হয়েছে, তারা ৭০ জন পণবন্দিকে ছেড়ে দেবে, যদি ইজ়রায়েল পাঁচ দিন যুদ্ধ বন্ধ করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ০৮:৩৯
Share:

—ফাইল চিত্র।

পণবন্দিদের নিয়ে দর কষাকষি চলছে গাজ়ায়। প্যালেস্টাইনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইজ়রায়েলি ফৌজের সঙ্গে সাময়িক সমঝোতার বার্তা দিয়েছে। তারা পাঁচ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে ইজ়রায়েলকে। পরিবর্তে বন্দি করে রাখা ৫০ জন ইজ়রায়েলি নাগরিককে মুক্তি দেবে তারা। সংখ্যাটি বাড়িয়ে ৭০ করা যেতে পারে বলেও জানিয়েছে হামাস।

Advertisement

নিরপেক্ষ রাষ্ট্র কাতারের মাধ্যমে ইজ়রায়েলের সঙ্গে কথোপকথন চলছে হামাসের। হামাসের অভ্যন্তরীণ আল-কাসাম ব্রিগেড তাদের টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছে, কাতারের মধ্যস্থতাকারীকে এই নতুন প্রস্তাবটি দিয়েছে তারা। হামাস এ-ও জানিয়েছে, যে ৭০ জন পণবন্দিকে তারা মুক্তি দেবে, তাঁরা মূলত মহিলা এবং শিশু। এই বার্তা ইজ়রায়েলের কাছে পৌঁছে দিতে বলা হয়েছে কাতারকে।

হামাসের প্রস্তাব যদি ইজ়রায়েল মেনে নেয়, তবে পাঁচ দিন গাজ়ায় যুদ্ধ সম্পূর্ণ ভাবে বন্ধ রাখতে হবে। ওই পাঁচ দিনে যুদ্ধে আহতদের চিকিৎসা এবং গাজ়া শহরে ত্রাণ বিতরণ করা হবে। তবে ইজ়রায়েল ৭০ জন পণবন্দিতে সন্তুষ্ট নয় বলে জানিয়েছেন আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু উদায়িয়া। তিনি জানান, ইজ়রায়েলি ফৌজ অন্তত ১০০ জনকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে।

Advertisement

গত কয়েক দিনে ইজ়রায়েলের মুহুর্মুহু হামলা বিধ্বস্ত করেছে গাজ়া শহরকে। অভিযোগ, গাজ়ার হাসপাতালগুলিকে ‘টার্গেট’ করে হামলা চালাচ্ছে বেঞ্জামিন নেতানিয়াহুর সেনা। চিকিৎসাধীন বহু রোগী, যুদ্ধে আহতদের মৃত্যু হয়েছে এর ফলে। বহু শিশুর প্রাণ সঙ্কটে। গাজ়ার সবচেয়ে বড় হাসপাতালের বাইরে ফটকের সামনে পৌঁছে গিয়েছে ইজ়রায়েলি ট্যাঙ্ক। এই পরিস্থিতিতে রাষ্ট্রপুঞ্জ যুদ্ধবিরতির দাবি জানিয়েছে। আন্তর্জাতিক মহল থেকে যুদ্ধ থামানোর জন্য চাপ আসছে। আরব দেশগুলিও গাজ়ায় এই ইজ়রায়েলি আগ্রাসনের বিরুদ্ধে সরব হয়েছে। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ইজ়রায়েলকে হামলার ঝাঁজ কমানোর আর্জি জানিয়েছেন।

নেতানিয়াহু অবশ্য অনড়। হামাসকে প্যালেস্টাইনের মাটি থেকে সমূলে বিনষ্ট করেই থামবেন বলে প্রতিজ্ঞা করেছেন তিনি। গত ৭ অক্টোবর হামাস বাহিনী ইজ়রায়েলের ভূখণ্ডে ঢুকে হামলা চালায় এবং বহু নাগরিককে পণবন্দি করে নিয়ে যায়। তার পর থেকেই যুদ্ধ শুরু হয়েছে পশ্চিম এশিয়ায়। এক মাসের বেশি সময় ধরে চলা সেই যুদ্ধে প্রতি দিন বহু মানুষ মারা যাচ্ছেন। শুধু গাজ়াতেই মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে। ইজ়রায়েলি হামলায় মৃতদের মধ্যে রয়েছে প্রায় পাঁচ হাজার শিশু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন