আশি বছর পরে মুক্ত হ্যাপি বার্থডে

‘হ্যাপি বার্থডে টু ইউ’ — জন্মদিনের এই গানটির উপর কারও মালিকানা নেই। আজ এই রায় দিয়েছে লস অ্যাঞ্জেলেসের এক আদালত।

Advertisement

লস অ্যাঞ্জেলেস

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৫ ০৪:২২
Share:

‘হ্যাপি বার্থডে টু ইউ’ — জন্মদিনের এই গানটির উপর কারও মালিকানা নেই। আজ এই রায় দিয়েছে লস অ্যাঞ্জেলেসের এক আদালত।

Advertisement

১৯৯৮ সালের ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’ অনুযায়ী, ইংরেজি ভাষায় সব চেয়ে পরিচিত গান ‘হ্যাপি বার্থডে টু ইউ’। ১৯৩৫ সালে ‘ক্লেটন এফ সামি কোম্পানি’ নামে একটি সংস্থা প্রথম এই গানের স্বত্ব কিনেছিল। কিন্তু আজ মার্কিন আদালতের বিচারক জানিয়েছেন, এই সংস্থা গানের সুরের মালিকানা দাবি করলেও তারা গানের কথার বৈধ মালিক আদপেই নয়। এই কোম্পানির মালিকানার হাতবদল হয়ে প্রথমে ‘বার্চ ট্রি লিমিটেড’ এবং পরে ‘ওয়ার্নার চ্যাপেল মিউজিক’-এর হাতে গিয়েছিল। যে হেতু ‘সামি’ কোম্পানিরই গানটির কথার ওপর কোনও স্বত্ব ছিল না, তাই এখন ওয়ার্নার চ্যাপেল মিউজিকেরও এই গানের ওপর কোনও বৈধ স্বত্ব থাকার প্রশ্ন নেই।

৮০ বছর ধরে ওয়ার্নার মিউজিক ও তার উত্তরসূরিরা নাটক বা সিনেমায় গানটির ব্যবহারে নিষেধা়জ্ঞা চাপিয়ে এসেছে। ক্ষেত্র বিশেষে, মোটা অঙ্কের স্বত্বমূল্যও দাবি করেছে তারা। ঠিক যেমন হয়েছিল জেনিফার নেলসনের ক্ষেত্রে। পরিচালক জেনিফার ‘হ্যাপি বার্থ ডে টু ইউ’-এর ইতিহাস নিয়ে একটি তথ্যচিত্র বানাবেন ঠিক করেছিলেন। কিন্তু তাঁকে ওয়ার্নার মিউজিকের পক্ষ থেকে বলা হয়, গানটি ব্যবহার করতে হলে তাঁকে দেড় হাজার ডলার দিতে হবে। তখনই আদালতের দ্বারস্থ হন জেনিফার।

Advertisement

মঙ্গলবার রায় শুনে জেনিফারের আইনজীবী র‌্যান্ডাল নিউম্যান বলেন,
‘‘অবশেষে! ৮০ বছর পরে মুক্ত হল হ্যাপি বার্থ ডে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন