International news

রাস্তাই তৈরি করবে বিদ্যুৎ, জ্বলবে আলো! কোথায় জানেন?

রাস্তার অন্ধকার কাটাতে রাস্তার দু’ধারে সারি দিয়ে বৈদ্যুতিন বাতি চোখে পড়বে যদিও, কিন্তু আলোর উৎস খুঁজে পাবেন না আপনি। ভাবছেন, না কোনও বৈদ্যুতিন তার, না কোনও সোলার প্যানেল তবে বাতি জ্বলছে কী করে? উত্তরটা লুকিয়ে রয়েছে ঠিক আপনার পায়ের নীচেই। কী ভাবে রাস্তাকে আলোর উৎস করে তুলল ফ্রান্স?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৬ ১২:৩৭
Share:

এক কিলোমিটার দীর্ঘ সোলার প্যানেল লাগানো উন্নত প্রযুক্তির একটি রাস্তা বানিয়ে ফেলা হয়।

এ বার রাস্তা জ্বালাবে আলো!

Advertisement

রাস্তার অন্ধকার কাটাতে রাস্তার দু’ধারে সারি দিয়ে বৈদ্যুতিন বাতি চোখে পড়বে যদিও, কিন্তু আলোর উৎস খুঁজে পাবেন না আপনি। ভাবছেন, না কোনও বৈদ্যুতিন তার, না কোনও সোলার প্যানেল তবে বাতি জ্বলছে কী করে? উত্তরটা লুকিয়ে রয়েছে ঠিক আপনার পায়ের নীচেই। যে রাস্তা দিয়ে আপনি গাড়ি চালিয়ে বা হেঁটে যাচ্ছেন বাতি জ্বালাতে সেই রাস্তাই জোগাবে বিদ্যুৎ শক্তি। সম্প্রতি এমন এক অভিনব উদ্যোগ নিয়ে নতুন করে বিশ্বের নজরে উঠে এসেছে ফ্রান্স। এমন রাস্তা বিশ্বে প্রথম।

উন্নত প্রযুক্তির সাহায্যে ফ্রান্সের একটি গ্রামে এক কিলোমিটার দীর্ঘ রাস্তার পুরোটাই এমন ভাবে বানানো হয়েছে। কী ভাবে রাস্তাকে আলোর উৎস করে তুলল ফ্রান্স?

Advertisement

আরও পড়ুন: ঘন জঙ্গলের পাতা সরাতেই বেরল ‘রবিনহুড’এর গুপ্তধন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন