International News

সবচেয়ে বেশি মদ্যপান করে বিশ্বের এই দশ দেশের মানুষ

ওয়ার্ল্ড হেল্থ ওরগানাইজেশন(হু)-এর একটি সমীক্ষায় মদ্যপানে সেরার ‘শিরোপা’ পেয়েছে বিশ্বের এই দশ দেশ। দেখে নেওয়া যাক এক নজরে।

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৭ ১৩:৩৮
Share:
০১ ১০

বেলারুস: সবচেয়ে বেশি মদ্যপান করেন বেলারুসের অধিবাসীরা। এখানকার সবচেয়ে জনপ্রিয় মদ ক্রামবামবুলা। পাশাপাশি বিয়ার, ওয়াইন, স্পিরিটও সমান জনপ্রিয় বেলারুসে। এখানকার নাগরিকরা বছরে গড়ে ১৭.৫ লিটার মদ পান করেন।

০২ ১০

রিপাবলিক অব মলদোভা: দ্বিতীয় স্থানে রয়েছে এই দেশ। এখানকার নাগরিকরা বছরে গড়ে ১৬.৮ লিটার মদ পান করেন। অ্যালকোহল গ্রহের জন্য এখানে মৃত্যুর হার ৩৩.১ শতাংশ।

Advertisement
০৩ ১০

লিথুয়ানিয়া: এখানে বছরে নাগরিকরা গড়ে ১৫.৪ লিটার মদ পান করেন। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে লিথুয়ানিয়া। এখানকার জাতীয় পানীয় মিডাস মেড। ৪৬ শতাংশ মানুষ বিয়ার পান করেন।

০৪ ১০

রাশিয়ান ফেডারেশন: মদ্যপানে চতুর্থ স্থানে রয়েছে এই দেশ। এখানে বছরে নাগরিকরা গড়ে ১৫.১ লিটার মদ পান করেন। মদ্যপানের জন্য এ দেশে মৃত্যুর হার ৩০.৫ শতাংশ।

০৫ ১০

রোমানিয়া: এ দেশে মাথাপিছু অ্যালকোহল গ্রহণের পরিমাণ ১৪.৪ লিটার। মদ্যপানে পঞ্চম স্থানে রয়েছে রোমানিয়া।

০৬ ১০

ইউক্রেন: মদ্যপানে ষষ্ঠ স্থানে রয়েছে দেশ। এ দেশে মাথাপিছু অ্যালকোহল গ্রহণের পরিমাণ ১৩.৯ লিটার।

০৭ ১০

অ্যান্ডোরা: তালিকার সপ্তম স্থানে রয়েছে অ্যান্ডোরা। এখানে নাগরিকরা গড়ে ১৩.৮ লিটার মদ পান করেন। এখানকার ৪৫ শতাংশ মানুষই ওয়াইন পান করেন। ৩৫ শতাংশ মানুষের পছন্দ বিয়ার।

০৮ ১০

হাঙ্গেরি: মদ্যপানে তালিকার অষ্টম স্থানে রয়েছে হাঙ্গেরি। প্রতি বছর গড়ে এখানকার নাগরিকরা ১৩.৩ লিটার মদ পান করেন।

০৯ ১০

চেক রিপাবলিক: সবচেয়ে বেশি মদ্যপান করা দেশগুলির মধ্যে নবম স্থানে রয়েছে চেক রিপাবলিক। এখানে সবচেয়ে জনপ্রিয় মদ বেশেরোভকা। এই দেশের নাগরিকরা গড়ে ১৩.১ লিটার মদ পান করেন প্রতি বছর। ৫৪ শতাংশ মানুষ বিয়ার পছন্দ করেন এখানে। ২০ শতাংশ মানুষ ওয়াইন পান করেন।

১০ ১০

স্লোভাকিয়া: এই দেশের নাগরিকরা গড়ে ১৩.০ লিটার মদ পান করেন প্রতি বছর। মদ্যপানে দশম স্থানে রয়েছে স্লোভাকিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement