চিনের হ্যাকিং নিয়ে নিন্দা

হ্যাকিং প্রশ্নে চিনকে কড়া ভাষায় আক্রমণ করলেন মার্কিন ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিন্টন। নিউ হ্যাম্পশায়ারে নির্বাচনী প্রচারে গিয়ে হিলারি বলেন, ‘‘আমেরিকায় যা যা নড়তে পারে না, এমন সব কিছু হ্যাক করার চেষ্টা করে চিন।’’

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৫ ০৩:০৭
Share:

হ্যাকিং প্রশ্নে চিনকে কড়া ভাষায় আক্রমণ করলেন মার্কিন ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিন্টন। নিউ হ্যাম্পশায়ারে নির্বাচনী প্রচারে গিয়ে হিলারি বলেন, ‘‘আমেরিকায় যা যা নড়তে পারে না, এমন সব কিছু হ্যাক করার চেষ্টা করে চিন।’’ সম্প্রতি মার্কিন সরকারি দফতরের কম্পিউটার হ্যাক করে প্রায় ৪০ লক্ষ কর্মীর ব্যক্তিগত তথ্য চুরির জন্য চিনের দিকেই সন্দেহের আঙুল তুলেছিল ওয়াশিংটন। হিলারির বক্তব্যে সেই অভিযোগ আরও জোরালো হল।

Advertisement

৬৭ বছরের প্রাক্তন বিদেশসচিবের বক্তব্য, মার্কিন প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য থেকে সরকারি নথি— গোপনে সব খবরই সংগ্রহ করার চেষ্টা চালায় চিন। হিলারির কথায়, ‘‘সামরিক ভাবে দ্রুত শক্তিশালী হয়ে উঠছে চিন। আধিপত্য বাড়ছে তাদের। তাতে চাপে পড়ছে আমেরিকার মিত্র দেশগুলি।’’ গত জুনে চিনের সামরিক বাহিনীর বিরুদ্ধে মার্কিন পারসোনেল ম্যানেজমেন্ট দফতর থেকে তথ্য চুরির অভিযোগ তোলে ওয়াশিংটন। যদিও তা উড়িয়ে দেয় চিন। হিলারির মতে, চিনের হাত থেকে গুরুত্বপূর্ণ তথ্য আড়াল করতে আমেরিকাকে ‘সম্পূর্ণ সজাগ’ থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন