সমকামী কিশোরকে আশ্বাস হিলারির

কপালে চিন্তার ভাঁজ। ভেজা চোখ। মাথায় হাত দিয়ে সিঁড়িতে বসে আছে এক কিশোর। এ-রকমই একটি ছবি সম্প্রতি ছড়িয়ে পড়েছে ফেসবুকে। ছবির তলায় লেখা, ‘‘আমি সমকামী। জানি কেউ আমায় ভালবাসবে না কোনও দিন।’’ নামহীন সেই ছেলেটার পাশে দাঁড়িয়েছেন হিলারি ক্লিন্টন।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৫ ০৩:০৯
Share:

কপালে চিন্তার ভাঁজ। ভেজা চোখ। মাথায় হাত দিয়ে সিঁড়িতে বসে আছে এক কিশোর। এ-রকমই একটি ছবি সম্প্রতি ছড়িয়ে পড়েছে ফেসবুকে। ছবির তলায় লেখা, ‘‘আমি সমকামী। জানি কেউ আমায় ভালবাসবে না কোনও দিন।’’ নামহীন সেই ছেলেটার পাশে দাঁড়িয়েছেন হিলারি ক্লিন্টন। জানিয়েছেন, ভবিষ্যতে দুর্দান্ত কিছু তাঁর জন্য অপেক্ষা করছে।

Advertisement

কিছু দিন আগেই সুপ্রিম কোর্টের নির্দেশে সমকামী বিবাহ স্বীকৃতি পেয়েছে আমেরিকার প্রত্যেকটি রাজ্যে। কিন্তু অনেকেই মনে করছেন, আইনের চোখে নিষেধাজ্ঞা উঠে গেলেও, এখনও সমকামীরা অচ্ছুত। সমকামীদের অধিকার নিয়ে আন্দোলনরত বেশ কিছু সংস্থাও জানিয়েছে, সুপ্রিম কোর্টের রায়ের পরেও বহু সমকামীকে নিজের পরিবার একঘরে করে দিয়েছেন।

এই ভয় ফুটে উঠেছে ওই কিশোরের বক্তব্যে। ছবির তলায় ছেলেটির কোনও পরিচয় দেওয়া নেই। শুধু লেখা রয়েছে, ‘‘আমি সমকামী। এবং আমার ভবিষ্যৎ নিয়ে আমি চিন্তিত। জানি কেউ আমায় ভালবাসবে না কোনও দিন।’’

Advertisement

তবে, ছবিটি প্রকাশ পাওয়ার দু’ঘণ্টা পরেই তার তলায় ভেসে ওঠে কমেন্ট। আর কমেন্টটি করেছেন এ বারের আমেরিকার প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিন্টন। সঙ্গে তাঁর সই। যাতে বোঝা যায়, তাঁর দলের কোনও কর্মী নন, তিনি নিজেই কমেন্টটি করেছেন। হিলারি লিখেছেন, ‘‘বয়সে বড় বলেই বলছি, তোমার জন্য ভবিষ্যতে দুর্দান্ত কিছু অপেক্ষা করছে।’’ তাঁর আশ্বাস, ছেলেটি ঠিক ভালবাসার লোকেদের খুঁজে পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন