গ্র্যামি ‘মাতালেন’ প্রেসিডেন্ট ট্রাম্প!

গ্র্যামি-রসিকতা নিয়ে ট্রাম্পের প্রতিক্রিয়া না জানা গেলেও বেজায় চটেছেন প্রেসিডেন্ট পুত্র ট্রাম্প জুনিয়র এবং রাষ্ট্রপুঞ্জে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০১৮ ০২:৫৪
Share:

ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে রবিবারের গ্র্যামি-সন্ধ্যা। সেখানেই নির্ভেজাল রাজনৈতিক ব্যক্তিত্ব হিলারি ক্লিন্টন থেকে শুরু করে ইউটু-র মতো জনপ্রিয় গানের ব্যান্ড— ট্রাম্পকে বিঁধে প্রেক্ষাগৃহে হাসির রোল তুললেন অনেকেই। অনুষ্ঠানের ‘অতিথি’ হিলারি ক্লিন্টন একটি ভিডিওবার্তায় সদ্যপ্রকাশিত ‘ফায়ার অ্যান্ড ফিউরি’ বইটি থেকে একটা অংশ পাঠ করেন। সাংবদিক মাইকেল উল্ফের লেখা এই বইটি প্রকাশের আগে থেকেই নানা বিস্ফোরক তথ্য ও মন্তব্যের জন্য সাড়া জাগিয়েছে। হোয়াইট হাউস তথা ট্রাম্প প্রশাসনের অন্দরমহলের সেই সব খবরাখবরই রসিয়ে রসিয়ে পড়েন হিলারি। তাঁর ‘ট্রাম্পের প্রিয় রেস্তোরাঁ ম্যাকডোনাল্ডস, কারণ আগে থেকে বানিয়ে রাখা খাবারে তো বিষ মেশানো যায় না’ শুনে হাসিতে ফেটে পড়েন দর্শকেরা। অনুষ্ঠানের সঞ্চালক জেমস কর্ডেন হিলারির পাঠের প্রশংসা করলে প্রাক্তন বিদেশসচিব বলে ওঠেন, ‘‘তা হলে গ্র্যামিটা আমার ঝুলিতেই যাচ্ছে, কী বলেন!’’ শুধু হিলারি নয়, ‘ফায়ার অ্যান্ড ফিউরি’ থেকে পাঠ করেন জন লেজেন্ড, স্নুপ ডগ, শের, কার্ডি বি ও ডিজে খালেদের মতো মার্কিন সঙ্গীতজগতের তারকারা।

Advertisement

গ্র্যামি-রসিকতা নিয়ে ট্রাম্পের প্রতিক্রিয়া না জানা গেলেও বেজায় চটেছেন প্রেসিডেন্ট পুত্র ট্রাম্প জুনিয়র এবং রাষ্ট্রপুঞ্জে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি। নিকি টুইট করেন, ‘‘গ্র্যামি অনুষ্ঠান দেখতে আমি খুবই ভালবাসি। কিন্তু এ বার যা হল, তা অত্যন্ত হতাশাজনক। আবর্জনা দিয়ে সঙ্গীতকে দূষিত করবেন না। রাজনীতিকে সঙ্গীতদুনিয়ার বাইরে রাখুন।’’ আরও চাঁচাছোলা ভাষায় টুইট করেন জুনিয়র ট্রাম্প। বাবার প্রাক্তন প্রতিদ্বন্দ্বীকে তোপ দেগে তিনি বলেন, ‘‘গ্র্যামিতে গুলগল্পে ভরা একটা বই পড়ার সুযোগ পেলেন। প্রেসিডেন্ট লড়াইয়ে হেরে যাওয়ার পরে সান্ত্বনা পুরস্কার!’’

অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্পের ‘পাঁকে ডোবা দেশগুলো’ মন্তব্যের বিরুদ্ধেও সরব হয়েছিলেন অনেকে। স্টিংগ, ইউটু, ক্যামিলা কাবেয়ো তাঁদের অভিবাসী পরিচয়কে সামনে তুলে এনে শরণার্থী শিশুদের (ড্রিমার্স) প্রতি সহমর্মিতা জানান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন