Donald Trump

ট্রাম্প দ্রুত পদত্যাগ না করলে শুরু ইমপিচের প্রক্রিয়া, হুঙ্কার পেলোসির

শুক্রবার ডেমোক্র্যাটদের দীর্ঘ বৈঠক শেষে বিবৃতি দেন ন্যান্সি পেলোসি। পেলোসির সুর অন্যান্য ডেমোক্র্যাট নেতাদের গলাতেও।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২১ ১৩:২৩
Share:

ন্যান্সি পেলোসি। ছবি: রয়টার্স

ক্যাপিটলে তাঁর সমর্থকদের বেনজির হামলার পর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এককাট্টা ডেমোক্র্যাটরা। ট্রাম্পের উপর চাপ বাড়িয়ে শুক্রবার ডেমোক্র্যাট নেত্রী তথা হাউস স্পিকার ন্যান্সি পেলোসি হুঁশিয়ারির সুরে জানিয়ে দিয়েছেন, প্রেসিডেন্ট পদ থেকে এখনই পদত্যাগ না করলে ট্রাম্পকে ইমপিচ করার প্রক্রিয়া শুরু হবে। বস্তুত আমেরিকার প্রেসিডেন্ট পদে ট্রাম্পের মেয়াদ আর হাতে গোনা কয়েকটা দিন। তার মধ্যে পেলোসির হুঙ্কারে অনেকটা ব্যাকফুটে চলে যেতে হল ট্রাম্পকে।

Advertisement

শুক্রবার ডেমোক্র্যাটদের দীর্ঘ বৈঠকের পর, বিবৃতি দিয়ে পেলোসি বলেন, “আমি আশা করব, প্রেসিডেন্ট দ্রুত ইস্তফা দেবেন। যদি না করেন তা হলে রুলস কমিটি (নীতি সংক্রান্ত কমিটি)-কে বলে রেখেছি, তারা যেন তাঁকে ইমপিচ করার প্রস্তাব আনে।” হাউস সব পথ খোলা রেখেছে বলেও জানিয়েছেন পেলোসি।

পেলোসির সুর শোনা গিয়েছে কংগ্রেস সদস্য তথা ডেমোক্র্যাট নেত্রী প্রমীলা জয়পালের গলাতেও। ট্রাম্পের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কথা বলে তিনি বলছেন, “এখনই তাঁকে ইমপিচ করা হোক।” পেলোসির বক্তব্যকে সমর্থন জানিয়ে ডেমোক্র্যাট নেতা কাইয়ালি কাহেলেও দাবি তুলেছেন ট্রাম্পকে ইমপিচ করার। তাঁর মতে, হিংসায় উস্কানি দেন এমন প্রেসিডেন্টকে আমেরিকা চায় না। তাঁর অভিযোগ, যত দিন ট্রাম্প হোয়াইট হাউসে থাকবেন আমেরিকার বিপদের আশঙ্কাও ততই বাড়বে।

Advertisement

আরও পড়ুন: ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্টের প্রস্তাব কার্যকর হতে পারে কি?

আরও পড়ুন: ‘ভারসাম্যহীন’ ট্রাম্পের হাত থেকে এ বার পরমাণু অস্ত্রের নিয়ন্ত্রণ সরানোর দাবি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন