বিপুল ভোটে জয়ী হিলারি

৮ বছর আগে বারাক ওবামার জন্য যে মার্কিন কৃষ্ণাঙ্গ ভোটাররা তাঁকে ফিরিয়ে দিয়েছিলেন, আজ তাঁদের থেকেই সমর্থন পেয়েছেন হিলারি ক্লিন্টন। সেই সুবাদে সাউথ ক্যারোলাইনায় ডেমোক্র্যাটদের গুরুত্বপূর্ণ প্রাইমারিতে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে হারালেন হিলারি।

Advertisement

সংবাদ সংস্থা

কলম্বিয়া শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৩:৫৫
Share:

৮ বছর আগে বারাক ওবামার জন্য যে মার্কিন কৃষ্ণাঙ্গ ভোটাররা তাঁকে ফিরিয়ে দিয়েছিলেন, আজ তাঁদের থেকেই সমর্থন পেয়েছেন হিলারি ক্লিন্টন।

Advertisement

সেই সুবাদে সাউথ ক্যারোলাইনায় ডেমোক্র্যাটদের গুরুত্বপূর্ণ প্রাইমারিতে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে হারালেন হিলারি। প্রাইমারির লড়াইয়ে আইওয়া ককাসে কোনওমতে জিতেছিলেন হিলারি। নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে তাঁকে গুঁড়িয়ে দেন স্যান্ডার্স। নেভাদা ককাসে জয়ের পর এ বার সাউথ ক্যারোলাইনায় হিলারির জয় তাঁর জমি অনেকটাই শক্ত করল। সাউথ ক্যারোলাইনায় ৭৩.৫ শতাংশ ভোট পেয়েছেন তিনি। স্যান্ডার্স পেয়েছেন ২৬ শতাংশ ভোট। হিলারির জয়ে স্যান্ডার্স বলেন, ‘‘আমরা নিউ হ্যাম্পশায়ারে ভাল জয় পেয়েছি। উনি সাউথ ক্যারোলাইনায় পেলেন। এ বার দেখা যাক।’’

মঙ্গলবার থেকে ১২টি প্রদেশে ডেমোক্র্যাটিক পার্টির প্রাইমারি শুরু। তার আগে হিলারির জয় গুরুত্বপূর্ণ। সেই লড়াইয়ে নামার আগে হিলারি বলেন, ‘‘কাউকেই আমরা হাল্কা ভাবে নিচ্ছি না।’’ রাজনৈতিক বিশ্লেষকদের মতে, অ্যালাবামা, টেক্সাস ও জর্জিয়ার লড়াইতেও বড় সমর্থন পেতে
পারেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন