International News

ভারত-পাক বৈঠক বাতিলের সিদ্ধান্তে হতাশ ইমরান

২৪ ঘণ্টা আগেই ওই দ্বিপাক্ষিক বৈঠকে বসতে রাজি ছিল ভারত। তবে পরিবর্তিত পরিস্থিতিতে সেই সিদ্ধান্ত থেকে সরে আসে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৮ ২০:১২
Share:

ভারতের সিদ্ধান্তে হতাশ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: এপি।

ভারতের সঙ্গে বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক বাতিলে হতাশ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তবে সেই হতাশা ব্যক্ত করার পাশাপাশি পড়শি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পরোক্ষে সঙ্কীর্ণ মনোভাবাপন্ন এবং অদূরদর্শী বলে আক্রমণ করলেন তিনি।

Advertisement

শুক্রবার সকালে কাশ্মীরের সোপিয়ানে তিন জন পুলিশকর্মীকে তুলে নিয়ে গিয়ে হত্যা করে পাক মদতে পুষ্ট হিজবুল মুজাহিদিন জঙ্গিরা। এর পর দুপুরে জরুরি বৈঠক ডাকে মোদী সরকার। তাতে সিদ্ধান্ত হয়, নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ফাঁকে পাকিস্তানের সঙ্গে বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকে করবে না ভারত।

২৪ ঘণ্টা আগেই ওই দ্বিপাক্ষিক বৈঠকে বসতে রাজি ছিল ভারত। তবে পরিবর্তিত পরিস্থিতিতে সেই সিদ্ধান্ত থেকে সরে আসে কেন্দ্র। ভারতের ওই সিদ্ধান্তকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়েছিলেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। কুরেশির দাবি ছিল, “অভ্যন্তরীণ চাপে পড়েই ওই সিদ্ধান্ত নিয়েছে ভারত।”

Advertisement

আরও পড়ুন: ‘পুলিশের চাকরি আর করবে না, ছেলেকে খুন কোরো না’

আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে চোর বলেছেন ওলাঁদ, মুখ খুলুন মোদী: রাহুল

এ দিন সেই সুর আরও এক ধাপ চড়িয়ে দেন পাক প্রধানমন্ত্রী। শনিবার টুইটারে নিজের হতাশা উগরে দেন ইমরান। পাশাপাশি, নাম না করে নরেন্দ্র মোদীকেও আক্রমণ করেন তিনি। ইমরান বলেন, “শান্তি আলোচনা পুনরায় শুরু করার আহ্বানে ভারতের দাম্ভিক ও নেতিবাচক উত্তরে আমি হতাশ। যাই হোক, সারা জীবন ধরেই এ রকম মানুষদের দেখেছি যাঁরা উঁচু পদে থাকলেও আসলে সঙ্কীর্ণ, তাঁদের দূরদর্শিতার অভাব রয়েছে।”

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন