Imran Khan

জিন্নাহ্-র জন্মদিনেও ভারতকে কটাক্ষ ইমরানের

গোরক্ষকদের তাণ্ডব নিয়ে সম্প্রতি ক্ষোভ প্রকাশ করেন ভারতীয় অভিনেতা নাসিরুদ্দিন শাহ।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৮ ১৮:০২
Share:

ইমরান খান।—ফাইল চিত্র।

বড়দিনের উত্সবে সামিল গোটা দুনিয়া। ভেদাভেদ ভুলে একে অপরকে শুভেচ্ছা জানাতে ব্যস্ত সকলে। এমন দিনেও ভারতের প্রতি তিক্ততা উগরে দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সংখ্যালঘুদের প্রতি আচরণ নিয়ে ফের প্রতিবেশীকে খোঁচা দিলেন তিনি।

Advertisement

মঙ্গলবার বড়দিনের পাশাপাশি আরও একটি বিশেষ দিন। ১৮৭৬ সালে এইদিনই জন্মগ্রহণ করেছিলেন পাকিস্তানের প্রতিষ্ঠাতা এবং স্বাধীনতা সংগ্রামী মহম্মদ আলি জিন্নাহ্। নিজের টুইটার হ্যান্ডলে তাঁকে শ্রদ্ধা জানান ইমরান। কিন্তু শ্রদ্ধা জানাতে যে বাক্য ব্যবহার করেন তিনি, তা নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে।

টুইটারে ইমরান লেখেন, ‘‘হিন্দু-মুসলিম ঐক্যের প্রতিনিধি হিসাবেই যাত্রা শুরু জিন্নাহ্-র। কিন্তু হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশে মুসলিমদের যে কখনও সমান চোখে দেখা হবে না, সে কথা বিলক্ষণ বুঝেছিলেন। তাই আলাদা মুসলিম রাষ্ট্রের জন্য সংগ্রাম শুরু করে দেন। গণতান্ত্রিক, সহানুভূতিশীল পাকিস্তান গড়া স্বপ্ন দেখেছিলেন উনি। যেখানে নাগরিক হিসাবে সমান মর্যাদা পাবেন সংখ্যালঘুরাও। ওঁর স্বপ্নের মতো করেই নয়া পাকিস্তান গড়ে তুলব আমরা। দেশের নাগরিক হিসাবে সংখ্যালঘুরাও যাতে সমান মর্যাদা পান তা নিশ্চিত করব।ভারতে যেমন ঘটছে, ঠিক তার উল্টোটা।’’

Advertisement

ইমরান খানের টুইট।

আরও পড়ুন: সংখ্যালঘু নিয়ে পাকিস্তানের লেকচার দেওয়া সাজে না, ইমরানকে তোপ কাইফের​

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীকে আপত্তিকর কটাক্ষ, নাম না করে ‘পেতনি’ বললেন রাহুল সিংহ​

গোরক্ষকদের তাণ্ডব নিয়ে সম্প্রতি ক্ষোভ প্রকাশ করেন ভারতীয় অভিনেতা নাসিরুদ্দিন শাহ। সংখ্যালঘু হওয়ায় সন্তানদের ভবিষ্যত্ নিয়ে আশঙ্কা প্রকাশ করেন তিনি। সেই নিয়ে বিতর্ক ষুরু হলে আগ বাড়িয়ে তাতে যোগ দেন পাক প্রধানমন্ত্রী। ভারতের বিরুদ্ধে তোপ দাগতে শুরু করেন। নাসিরুদ্দিন শাহ সমেত ভারতীয় রাজনীতিকদের অনেকেই তাঁর আচরণের প্রতিবাদ করেন। নিজের ঘর সামলে তবে অন্যের ব্যাপারে নাক গলানো উচিত বলে সতর্ক করে দেন। তার পরও সংযত হওয়ার লক্ষণ দেখালেন না ইমরান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন