Imran Khan

বাড়ল ইমরানের জামিনের মেয়াদ

৯ মে ইসলামাবাদ হাই কোর্টের চত্বর থেকে ইমরানকে গ্রেফতার করে পাক দুর্নীতি-দমন সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো। তার জেরে বিক্ষোভে নামেন ইমরানের দলের সমর্থকেরা।

Advertisement

সংবাদ সংস্থা

লাহোর শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১০:৩১
Share:

প্রাক্তন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের জামিনের মেয়াদ ১৩ জুন পর্যন্ত বাড়াল আদালত। —ফাইল চিত্র।

তিনটি মামলায় লাহোরের সন্ত্রাস-দমন আদালতে প্রাক্তন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের জামিনের মেয়াদ ১৩ জুন পর্যন্ত বাড়াল আদালত। লাহোর হাই কোর্টও অন্য একটি মামলায় ৬ জুন পর্যন্ত বাড়িয়েছে তাঁর জামিনের মেয়াদ। এ দিনও আদালতে ইমরান জানান, তাঁর প্রাণহানির আশঙ্কা রয়েছে।

Advertisement

৯ মে ইসলামাবাদ হাই কোর্টের চত্বর থেকে ইমরানকে গ্রেফতার করে পাক দুর্নীতি-দমন সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো। তার জেরে বিক্ষোভে নামেন ইমরানের দলের সমর্থকেরা। হামলা চালানো হয় লাহোরে পাক সেনার এক কোর কমান্ডারের বাড়ি-সহ ২০টি সামরিক ও সরকারি ভবনে। পুড়িয়ে দেওয়া হয় পুলিশ ও নিরাপত্তাবাহিনীর ১০০টিরও বেশি গাড়ি।

সেই হিংসা সংক্রান্ত মামলা-সহ তিনটি মামলায় লাহোরের সন্ত্রাস-দমন আদালতে আজ হাজিরা দেন ইমরান। কড়া নিরাপত্তার মধ্যে তাঁকে আনা হয় আদালত চত্বরে। আদালত সূত্রে খবর, বিচারক ইজাজ় আহমেদ বুট্টার জানতে চান ইমরান তদন্তে সহযোগিতা করছেন না কেন? ইমরান জানান, তাঁর প্রাণহানির আশঙ্কা রয়েছে। তাই ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে তদন্তে সহযোগিতা করতে চান তিনি। সেই আর্জি মানেনি আদালত। ১৩ জুন পর্যন্ত তাঁর জামিনের মেয়াদ বাড়ানো হয়েছে। পরে তাঁর দলেরই কর্মী জ়িল্লে শাহের হত্যার মামলায় লাহোর হাই কোর্টেও হাজিরা দেন ইমরান। ওই মামলায় তাঁর জামিনের মেয়াদ ৬ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। পাশাপাশি ইমরানের দলের প্রেসিডেন্ট পারভেজ় ইলাহিকে শুক্রবার ফের গ্রেফতার করেছে পঞ্জাব প্রদেশের দুর্নীতি-দমন শাখা। বৃহস্পতিবার ইমরানের ঘনিষ্ঠ সহযোগী ইলাহিকে লাহোরে তাঁর বাড়ির সামনে থেকে গ্রেফতার করে প্রাদেশিক দুর্নীতি-দমন শাখা। আজ সেই মামলায় জামিন পান তিনি। তার পরেই অন্য একটি দুর্নীতি-মামলায় তাঁকে ফের গ্রেফতার করা হয়।

Advertisement

অন্য দিকে, আরও বেড়েছে পাকিস্তানের আর্থিক সঙ্কটের মাত্রা। আজ সরকারি তথ্যে প্রকাশ, মে মাসে মূল্যবৃদ্ধি পৌঁছেছিল রেকর্ড ৩৭.৯৭ শতাংশে। যা দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ। গত বছরের তুলনায় চলতি বছরে মদ ও তামাকের মূল্যবৃদ্ধি হয়েছে ১২৩.৯৬ শতাংশ। বিনোদন ও সাংস্কৃতিক পরিষেবার মূল্য বেড়েছে ৭২.১৭ শতাংশ ও পরিবহণের মূল্যবৃদ্ধি হয়েছে ৫২.৯২ শতাংশ। পচনশীল নয় এমন খাদ্যসামগ্রীর দামও বেড়েছে ৫০ শতাংশের বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন