হিরোশিমা যাচ্ছেন ওবামা! যাচ্ছেন ভিয়েতনামেও

হিরোশিমা যাচ্ছেন বারাক ওবামা। এবং এই প্রথম কোনও মার্কিন প্রেসিডেন্ট দায়িত্বে থাকাকালীন হিরোশিমা যাচ্ছেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ মে ২০১৬ ১৮:৫৯
Share:

হিরোশিমা যাচ্ছেন বারাক ওবামা। এবং এই প্রথম কোনও মার্কিন প্রেসিডেন্ট দায়িত্বে থাকাকালীন হিরোশিমা যাচ্ছেন।

Advertisement

এ মাসের ২১ থেকে ২৮ তারিখ এশিয়া সফরে আসছেন ওবামা। জাপানে জি-৭ শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। যাবেন ভিয়েতনামেও। জাপানে থাকাকালীন তিনি যাবেন হিরোশিমাতেও, যে শহর বিশ্বের প্রথম পারমাণবিক হামলার ভয়াল সাক্ষী নিয়ে বেঁচে আছে আজও। ১৯৪৫ সালের ৬ অগস্ট মার্কিন পরমাণু বোমায় বিধ্বস্ত হয়ে গিয়েছিল এই শহর। প্রায় দেড় লক্ষ মানুষের মৃত্যু হয়েছিল। পঙ্গু হয়ে গিয়েছিলেন বহু মানুষ। তারপর প্রজন্মের পর প্রজন্ম আজও বয়ে চলেছে সেই বিষ। হিরোশিমায় বোমা ফেলার তিন দিন পর, ৯ অগস্ট ১৯৪৫, আমেরিকা ফের পরমাণু বোমা ফেলে জাপানেরই আর এক শহর নাগাসাকিতে।

সেই ভয়াবহ কাণ্ডের পর আজ পর্যন্ত কোনও মার্কিন প্রেসিডেন্ট হিরোশিমা যাননি। জিমি কার্টার এক বার গিয়েছিলেন বটে, কিন্তু তখন তিনি প্রেসিডেন্ট পদ থেকে বিদায় নিয়েছেন। বারাক ওবামার হিরোশিমা সফরের খবর নিশ্চিত করে তাঁর প্রেস সচিব জানিয়েছেন, ‘‘(জাপানের) প্রধানমন্ত্রী আবের সঙ্গে হিরোশিমায় ঐতিহাসিক সফরে যাবেন প্রেসিডেন্ট। শান্তি, সুরক্ষা এবং পরমাণু অস্ত্র মুক্ত বিশ্বের জন্য তাঁর দায়বদ্ধতাই এই সফরের পিছনে কাজ করছে’’।

Advertisement

ওবামার যোগাযোগ উপদেষ্টা বেন রোডস বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে পারমাণবিক বোমার ব্যবহার ফিরে দেখতে হিরোশিমা যাচ্ছেন না ওবামা, বরং ‘‘সামনের দিকে তাকিয়ে আমাদের ভবিষ্যতের উপরই তাঁর নজর’’।


আরও পড়ুন

হিরোশিমায় কেরির হাড় হিম, যাবেন কি ওবামা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন