Russia-Ukraine War

রুশ অধিকৃত অঞ্চলের ৫০ শতাংশই পুনর্দখল করেছে ইউক্রেন, মানচিত্র দেখিয়ে দাবি সাংবাদিকের

ইউক্রেনের দু’টি মানচিত্র তুলে ধরে ওই সাংবাদিক দেখান, গত ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর সময় ইউক্রেনের যে অঞ্চলগুলি রাশিয়ার দখলে চলে গিয়েছিল, সেগুলির অধিকাংশই ফের কব্জা করেছে ইউক্রেন।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৯:৩৪
Share:

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি। ফাইল চিত্র।

যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেনের একের পর এক অঞ্চল দখল করার অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। যুদ্ধের আট মাস পরে আমেরিকার প্রখ্যাত দৈনিক ‘এবিসি নিউজ়’-এর সাংবাদিক দাবি করলেন যে, রাশিয়া ইউক্রেনের যে অঞ্চলগুলি দখল করেছিল, সেগুলির প্রায় ৫০ শতাংশ পুনর্দখল করে নিয়েছে জেলেনেস্কির দেশ। নিজের দাবির সপক্ষে নিজের টুইটার হ্যান্ডলে দু’টি মানচিত্র প্রকাশ করেছেন তিনি।

Advertisement

ইউক্রেনের ওই দু’টি মানচিত্রের তুল্যমূল্য পর্যালোচনা করে সাংবাদিক জেমস লংম্যান দেখিয়েছেন, গত ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর সময় ইউক্রেনের দক্ষিণ এবং পূর্ব সীমান্তবর্তী অঞ্চলগুলি রাশিয়ার দখলে চলে গিয়েছিল। নভেম্বরের মানচিত্র বলছে, দখল করা অঞ্চলগুলির অধিকাংশই ফের দখল করতে পেরেছে ইউক্রেন।

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম বার রাশিয়াকে রক্ষণাত্মক ভূমিকায় দেখা গিয়েছে। কিছু দিন আগেই রাশিয়ার কাছ থেকে ইউক্রেনের খেরসন প্রদেশের দখল নিয়েছে সে দেশের সেনাবাহিনী। ইউক্রেন-সহ পশ্চিমী দুনিয়া এই ঘটনাকে রাশিয়ার ‘পরাজয়’ হিসাবেই দেখছে।

Advertisement

এই আবহে সোমবারই খেরসন প্রদেশে যান সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি। রুশ সেনাবাহিনীকে হঠিয়ে শহরের কেন্দ্রস্থলে ইউক্রেনের সেনাবাহিনী যেখানে দেশের পতাকা উত্তোলন করেছেন, সেখানে যান তিনি। খেরসনে দাঁড়িয়েই জেলেনস্কি বলেন, “আমরা আরও সামনের দিকে এগিয়ে যাব।” ইউক্রেনের সেনাবাহিনীর সামনে তিনি বলেন, “আমরা শান্তি চাই, শান্তিস্থাপনের জন্য আমরা প্রস্তুত।” পাশাপাশি পুতিনের সেনাবাহিনীকে কটাক্ষ করে তিনি বলেন, যুদ্ধাপরাধীরা এখন পালিয়ে গিয়েছে। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে তাদের সাহায্য করার জন্য ন্যাটো এবং সহযোগী দেশগুলিকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন