lottery

Lottery: রাস্তায় কুড়িয়ে পাওয়া টিকিট ফেরালেন ভারতীয়, তাতেই ৭৩ কোটির লটারি জিতলেন আমেরিকার তরুণী

কুড়িয়ে পাওয়া লটারির টিকিটে জেতা টাকা নিতে রাজি হননি ভারতীয় তরুণের বাবা-মা। তাই তরুণীকে খুঁজে বার করে টিকিট ফেরত দেন ওই তরুণ।

Advertisement

সংবাদ সংস্থা

ম্যাসাচুসেটস শেষ আপডেট: ২৬ মে ২০২১ ২১:৫১
Share:

লিজ রোজ ফিয়েগা। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

অবজ্ঞা ভরে হাতের লক্ষ্মী পায়ে ঠেলে দিয়েছিলেন। কিন্তু কপাল খুলে গেল এক ভারতীয়ের কল্যাণে। রাতারাতি ৭৩ কোটি টাকার মালকিন হয়ে গেলেন আমেরিকার এক তরুণী।

Advertisement

আমেরিকার ম্যাসাচুসেটসের সাউথউইকের ঘটনা। সেখানে ‘লাকি স্পট স্টোর’ নামে একটি লটারির দোকান চালান প্রবাসী ভারতীয় মণীশ শাহ এবং তাঁর স্ত্রী অরুণা। মার্চ মাসে তাঁর দোকান থেকে হাজার টাকা দিয়ে ‘স্ক্র্যাচ কার্ড’ লটারির টিকিট কেনেন লিজ রোজ ফিয়েগা নামের এক তরুণী। কিন্তু উৎসাহ ভরে টিকিট কিনলেও, ‘স্ক্র্যাচ কার্ড’-এর নম্বর দেখে আহামরি কিছু মনে হয়নি তাঁর। তাই সেটি ফেলে দেন তিনি।

এর ১০ দিন দোকানে জমে থাকা আবর্জনা থেকে মণীশের ছেলে অভি সেটি কুড়িয়ে পান। তিনি দেখেন, ‘স্ক্র্যাচ কার্ড’টি সে ভাবে ঘষা হয়নি, তাই রূপোলি রঙের পিছনে আরও কয়েকটা নম্বর ঢাকা পড়ে গিয়েছে। ভাল করে ঘষতেই দেখা যায়, ওই টিকিটে ১০ লক্ষ ডলার পুরস্কার রয়েছে, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭৩ কোটি টাকা।

Advertisement

টিকিটটি হাতে পেয়ে উল্লাসে ফেটে পড়েন অভি। ভেবে নেন ওই টাকা দিয়ে একটি টেসলা গাড়ি কিনবেন। কিন্তু সে কথা জানাতেই বেঁকে বসেন বাড়ির লোকজন। অন্যের কেনা টিকিটে জেতা টাকা নেওয়া উচিত কি না, তাই নিয়ে তর্ক শুরু হয় বাড়িতে। শেষমেশ ফোন করে ভারতে পরিবারের বাকি সদস্যদের পরামর্শ নেওয়া হয়।

কিন্তু অন্যের প্রাপ্যে নিজেদের আখের গোছানোয় মত দেননি অভির পরিবারের কেউই। তাই লিজের সঙ্গে যোগাযোগ করে ওই টিকিট তাঁকে ফিরিয়ে দেন অভি। তাতেই সাধারণ চাকরি করে সংসার চালানো লিজ রাতারাতি কোটি-কোটি টাকার মালকিন হয়ে যান। অভি জানিয়েছেন, তাঁদের দোকানের কাছেই লিজের অফিস। মধ্যাহ্ণভোজে বেরোলে প্রায়শই তাঁদের দোকানে আসতেন লিজ। তাই তাঁকে খুঁজে বার করতে সমস্যা হয়নি। টিকিট হাতে পেয়ে লিজ কেঁদে ফেলেন বলে জানান অভি। অভি এবং তাঁর পরিবারকে কৃতজ্ঞতা জানিয়েছেন লিজ। লোভের ফাঁদে পা না দিয়ে লিজকে টিকিট ফিরিয়ে দেওয়ায় অভি এবং তাঁর গোটা পরিবারের প্রশংসায় মুখর আমেরিকার সংবাদমাধ্যমও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন