buddhadeb bhattacharya

Buddhadeb: সাইটোকাইন ঝড়ের আশঙ্কায় বুদ্ধদেবের জন্য ৩০ মিনিটে ওষুধ পাঠাল স্বাস্থ্যভবন

বুদ্ধদেব ভট্টাচার্য এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। মিনিটে ৩ লিটার অক্সিজেন দিয়ে তার মাত্রা ৯৩ শতাংশে থাকছে বলে জানিয়েছেন ওই চিকিৎসক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২১ ২১:১৩
Share:

বুদ্ধদেব ভট্টাচার্য ।

বুদ্ধদেব ভট্টাচার্য আলিপুরের এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল হলেও মঙ্গলবার আইএল৬ এবং সিআরপি পরীক্ষার রিপোর্ট চিকিৎসকদের চিন্তা বাড়ায়। বুদ্ধদেবের ইন্টারলুকিন সিক্স বা আইএল৬ বেশি থাকায় সাইটোকাইন ঝড়ের আশঙ্কাও তৈরি হয়। সে রকম পরিস্থিতি হলে তার মোকাবিলা করতে তড়িঘড়ি স্বাস্থ্যভবন থেকে টোসিলিজুমাব ইনজেকশন চেয়ে পাঠায় আলিপুরের ওই বেসরকারি হাসপাতাল। স্বাস্থ্যভবনও সময় নষ্ট না করে আধঘণ্টার মধ্যে টোসিলিজুমাবের ২টি ভায়াল পাঠিয়ে দেয় হাসপাতালে।

Advertisement

যদিও পরে অন্য ওষুধের মাত্রা হেরফের করে। তার ফলেইবুধবার আইএল৬ নিয়ন্ত্রণে চলে এসেছে বলে জানান বুদ্ধদেবের জন্য গঠিত মেডিক্যাল বোর্ডের এক চিকিৎসক। তাই আপাতত টোসিলিজুমাব প্রয়োগ থেকে বিরতই থাকছেন চিকিৎসকরা।বুধবারও বাইপ্যাপে রয়েছেন তিনি। বুদ্ধদেবকে মিনিটে ৩লিটার অক্সিজেন দিয়ে তার মাত্রা ৯৩ শতাংশে থাকছে বলে জানিয়েছেন ওই চিকিৎসক। আপাতত বুদ্ধদেবের চিকিত্সায় অ্যান্টিবায়োটিক এবং স্টেরয়েড চলবে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন