India

ভারত-পাক বন্দি তালিকা বিনিময়

বন্দি ফেরানোর বিষয়টিতে জোর দেওয়ার পাশাপাশি নয়াদিল্লিতে নিযুক্ত পাক হাইকমিশনের ৩৯ জন কর্মীকে আজ স্থলসীমান্ত দিয়ে পাকিস্তানে ফেরত পাঠালো ভারত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুলাই ২০২০ ০৬:২১
Share:

প্রতীকী ছবি।

বন্দি তালিকা বিনিময় করল ভারত এবং পাকিস্তান। পাকিস্তানের ৩৬২ জন বন্দি রয়েছেন ভারতীয় কারাগারে, যাদের মধ্যে ৯৭ জন মৎস্যজীবী। একই ভাবে পাকিস্তানের জেলে রয়েছেন ৩২৪ জন ভারতীয়, যার মধ্যে ২৭০ জন মৎস্যজীবী। আজ একটি বিবৃতি দিয়ে বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, পাকিস্তানে বন্দি থাকা ভারতীয় নাগরিক, প্রতিরক্ষাকর্মী এবং মৎস্যজীবীদের এ বার দ্রুত ফেরত পাঠানোর ব্যবস্থা করুক ইসলামাবাদ। সেই সঙ্গে বলা হয়েছে, পাকিস্তানি জেলে বন্দি, অসুস্থ ভারতীয় নাগরিকদের কাছে পৌঁছনোর জন্য চিকিৎসাকর্মীদেরও ভিসা দেওয়া হোক।

Advertisement

বন্দি ফেরানোর বিষয়টিতে জোর দেওয়ার পাশাপাশি নয়াদিল্লিতে নিযুক্ত পাক হাইকমিশনের ৩৯ জন কর্মীকে আজ
স্থলসীমান্ত দিয়ে পাকিস্তানে ফেরত পাঠালো ভারত। গুপ্তচরবৃত্তির অভিযাগে এর আগেই সে দেশের দূতাবাস থেকে ৫০ শতাংশ কর্মী কমানোর সিদ্ধান্ত নিয়েছিল ভারত। সূত্রের খবর, পাক কর্মীরা বিভিন্ন সূত্রকে কাজে লাগিয়ে ভারতীয় সেনা এবং রেল সম্পর্কে তথ্য সংগ্রহ করছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন