China

USA-China: চিনের ‘আগ্রাসন’ রুখতে ভারত গুরুত্বপূর্ণ সঙ্গী, মত আমেরিকার নৌবাহিনী প্রধানের

ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকা ছাড়াও উপমহাদেশের ভিতরে চিনকে চাপে রাখতে চাইছে আমেরিকা, জাপান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ২০:২১
Share:

প্রতীকী ছবি।

চিনের সম্প্রসারণ এবং আগ্রাসন রুখতে ভারত আমেরিকার গুরুত্বপূর্ণ সঙ্গী হতে চলেছে বলে দাবি করলেন আমেরিকার নৌবাহিনীর প্রধান মাইক গিল্ডে। চিনকে রুখতে ভারত ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

একটি জাপানি সংবাদপত্রের খবর অনুযায়ী, চিন এবং ভারতের মধ্যে চলা সীমান্ত সঙ্ঘাতের দিকে সজাগ নজর রাখছে আমেরিকা। আমেরিকার কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশ চাইছেন, চিনকে দুটো যুদ্ধক্ষেত্রে ব্যস্ত রাখতে। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এলব্রিজ কোলবি এই প্রসঙ্গে বলেছেন, জাপান এবং আমেরিকা চায় দক্ষিণ এশিয়ার অন্যতম শক্তিশালী দেশ হিসাবে দ্রুত উঠে আসুক ভারত। কোলবির মতে, সেই ক্ষেত্রে ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকা ছাড়াও উপমহাদেশের ভিতরে চিনকে চাপে রাখা যাবে।

আমেরিকার নৌবাহিনীর প্রধান গিল্ডে কিছু দিন আগেই জানান, তিনি এখন অন্যান্য দেশে সফর করার সময় ভারতে সবচেয়ে বেশি সময় কাটান, কারণ তিনি মনে করেন ভারত অদূর ভবিষ্যতে আমেরিকার কৌশলগত সঙ্গী হতে চলেছে। ২০২১ সালে পাঁচ দিনের ভারত সফরে এসে গিল্ডে জানিয়েছিলেন, ভারত মহাসাগরে চিনের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধকে তাঁরা গুরুত্বের সঙ্গে দেখছেন। ভারত-চিনের সীমান্ত সংঘাতকেও কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ বলেছিলেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন