একজোট আমেরিকা-পাকিস্তান, আফগানিস্তান প্রশ্নে কোণঠাসা নয়াদিল্লি

সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে পুরোপুরি সেনা প্রত্যাহার করতে উদগ্রীব মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৯ ০২:৫০
Share:

ছবি: সংগৃহীত।

আফগানিস্তানের পুনর্গঠন এবং তালিবানের সঙ্গে শান্তিপ্রক্রিয়ায় অংশ গ্রহণের প্রশ্নে ক্রমশই পিছিয়ে পড়ছে ভারত।

Advertisement

সম্প্রতি ওয়াশিংটনে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বৈঠকের পরে বিষয়টি আরও হতাশাজনক হয়ে দাঁড়াচ্ছে নয়াদিল্লির কাছে। কূটনীতিকদের মতে, মোদী সরকারের দ্বিতীয় ইনিংসে কাবুল সম্ভবত সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে উঠতে চলেছে।

সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে পুরোপুরি সেনা প্রত্যাহার করতে উদগ্রীব মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী বছর সে দেশে প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে। হোয়াইট হাউসে ইমরান খানকে পাশে বসিয়ে তিনি যা বলেছেন তা ভারতের জন্য যথেষ্ট উদ্বেগজনক বলে মনে করা হচ্ছে। তিনি বলেছেন, ‘‘আফগানিস্তান থেকে আমেরিকাকে বেরিয়ে আসতে পাকিস্তান আমাদের সাহায্য করবে বলেই মনে হয়।’’

Advertisement

তাৎপর্যপূর্ণ ভাবে এক বছর আগেই ট্রাম্প টুইট করে বলেছিলেন, ‘‘পাকিস্তান আমাদের মিথ্যে ছাড়া কিছুই দেয়নি। তারা সন্ত্রাসবাদীদের স্বর্গোদ্যান বানিয়ে দিয়েছে।’’ পাকিস্তানের দাবি, তারা কাবুল প্রশ্নে সর্বতোভাবে পাশে দাঁড়াতে প্রস্তুত আমেরিকার। কিন্তু বিনিময়ে কাশ্মীর সমস্যার সমাধানে আমেরিকাকে তাদের পাশে থাকতে হবে। কিছুদিন আগেই আমেরিকা, রাশিয়া এবং চিন পাকিস্তানকে সঙ্গে নিয়ে আফগানিস্তান সংক্রান্ত বৈঠক করেছে। সেখানে ডাক পায়নি ভারত।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন