United Nations

রাষ্ট্রপুঞ্জে কানাডাকে নিশানা ভারতের

গত সপ্তাহে মানবাধিকার কমিশনের ৪৪তম বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে ভারত, কানাডা-সহ ১৪টি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৮:০৪
Share:

রাষ্ট্রপুঞ্জ। —ফাইল চিত্র।

কানাডার সঙ্গে কূটনৈতিক উত্তাপ কমছে না ভারতের। সম্প্রতি নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কমিশনের বৈঠকে সে দেশের বিরুদ্ধে আক্রমণাত্মক হল ভারত। আন্তর্জাতিক মঞ্চে দ্ব্যর্থহীন ভাষায় বোঝানো হল, বাকস্বাধীনতার তোয়াক্কা করে না জাস্টিন ট্রুডোর সরকার। এই সংক্রান্ত খবরটি প্রকাশ্যে এসেছে আজ।

Advertisement

গত সপ্তাহে মানবাধিকার কমিশনের ৪৪তম বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে ভারত, কানাডা-সহ ১৪টি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সূত্রের খবর, সেখানে বক্তব্য রাখতে গিয়ে ভারতীয় প্রতিনিধি কে এস মহম্মদ হুসেন বলেন, কানাডায় যে ভাবে মতপ্রকাশের স্বাধীনতার অপব্যবহার করা হচ্ছে, তা অত্যন্ত উদ্বেগজনক। এতে হিংসা ও সন্ত্রাসকে উস্কে দেওয়া হচ্ছে। এই ধরনের ঘটনা রুখতে প্রয়োজনীয় নজরদারি চালানোর জন্য কানাডাকে অনুরোধ করেন তিনি। ভারতীয় কূটনীতিকের বক্তব্য, কানাডায় যে সমস্ত সংগঠন বাক স্বাধীনতার নামে হিংসার আশ্রয় নিচ্ছে, তাদের কার্যকলাপ নিষিদ্ধ করা হোক।
কূটনৈতিক শিবিরের মতে, নাম না করে কানাডার ভারত-বিরোধী কার্যকলাপের সঙ্গে যুক্ত খলিস্তানি সংগঠনগুলির সমালোচনা সরব হন ভারতীয় প্রতিনিধি কে এস মহম্মদ হুসেন। কানাডায় সংখ্যালঘুদের উপাসনালয়ে হামলার ঘটনার নিন্দা করার পাশাপাশি এই ধরনের হামলাকে ঘৃণামূলক অপরাধ বলে চিহ্নিত করেন তিনি।

কানাডাবাসী খলিস্তানি জঙ্গিদের নিয়ে গত আড়াই মাস ধরে উত্তপ্ত দিল্লি-অটোয়া সম্পর্ক। কানাডায় খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যায় ভারতীয় গুপ্তচরদের হাত রয়েছে বলে দাবি করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। দফায় দফায় সেই অভিযোগের প্রবল প্রতিবাদ জানিয়েছে ভারত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন