pakistan

আবহাওয়া পূর্বাভাসে দিল্লির বার্তা পাকিস্তানকে

কূটনৈতিক সূত্রের মতে, এই নাম পরিবর্তন ঘটিয়ে একটি নির্দিষ্ট বার্তাই ইমরান সরকারকে দিতে চাইল সাউথ ব্লক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মে ২০২০ ০৩:৩০
Share:

কাশ্মীরের একটি গ্রাম। ছবি: এএফপি।

অতিমারি সামলাতে গোটা বিশ্ব যখন কার্যত যুদ্ধকালীন পরিস্থিতিতে, ভারত-পাকিস্তানের কূটনৈতিক লড়াই কিন্তু অব্যাহত। এর আগে পাক অধিকৃত গিলগিট এবং বাল্টিস্তানের রাজনৈতিক চরিত্র পরিবর্তনের নির্দেশ দিয়েছিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। বিষয়টি নিয়ে কড়া বিবৃতি দিয়ে উষ্মা প্রকাশ করে ভারত। আজ একটি অভিনব কায়দায় ওই পাক সিদ্ধান্তকে লঘু করে দেখানোর কৌশল নিয়েছে নয়াদিল্লি। দেশের আবহাওয়া দফতর জম্মু ও কাশ্মীরকে জম্মু ও কাশ্মীর, লাদাখ, গিলগিট, বাল্টিস্তান এবং মুজফ্‌ফরাবাদ হিসেবে উল্লেখ করা শুরু করল। এই নাম পরিবর্তন প্রকাশ্যে আসে মঙ্গলবার উত্তর পশ্চিম ভারতের আবহাওয়ার পূর্বাভাসের সময়। এই দৈনিক পূর্বাভাস গোটা অঞ্চলের জন্যই করা হয়, কোনও বিশেষ জেলা বা উপজেলাকেন্দ্রিক নয়।

Advertisement

কূটনৈতিক সূত্রের মতে, এই নাম পরিবর্তন ঘটিয়ে একটি নির্দিষ্ট বার্তাই ইমরান সরকারকে দিতে চাইল সাউথ ব্লক। দেশের মোট ৩৬টি আবহাওয়া সংক্রান্ত সাব ডিভিশন রয়েছে। সাধারণত একটি রাজ্যে একটি আবহাওয়া সাব ডিভিশন থাকে। কিন্তু বড় রাজ্যের ক্ষেত্রে তা একাধিক-ও হয়। কূটনীতিকদের মতে, গিলগিট এবং বাল্টিস্তানকে জম্মু ও কাশ্মীরের অন্তর্গত এলাকা হিসেবে ঘোষণা নিঃসন্দেহে ইসলামাবাদকে অস্বস্তিতে ফেলবে। সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্ট সে দেশের সংবিধান সংশোধন করে আগামী সেপ্টেম্বরে সেখানে সাধারণ নির্বাচন করানোর নির্দেশ দিয়েছে। যত দিন পর্যন্ত নির্বাচন না হচ্ছে, তত্ত্বাবধায়ক সরকার গড়ে প্রশাসন চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। এর বিরুদ্ধে তিন দিন আগে তীব্র প্রতিবাদ জানিয়ে ভারতীয় বিদেশ মন্ত্রক বলেছিল, ‘‘সম্পূর্ণ বেআইনি ভাবে গিলগিট ও বাল্টিস্তান জবরদখল করে রেখেছে পাকিস্তান। তাই সেখানে কোনও রকম প্রশাসনিক পরিবর্তন ঘটানোর অধিকার নেই পাক সরকারের।’’

আরও পড়ুন: লকডাউন শিথিলের সিদ্ধান্ত বুমেরাং হবে না তো! আশঙ্কা স্বাস্থ্য বিশেষজ্ঞদের

Advertisement

উহানের পর ঢাকায় ২১ দিনে প্রস্তুত বসুন্ধরা গ্রুপের ২০১৩ বেডের করোনা হাসপাতাল

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন