ভারত অত্যন্ত উদ্ধত, মন্তব্য চিনা কাগজে

ডোকলাম বিতর্কের সময়ে এই গ্লোবাল টাইমস-ই লাগাতার ভারত-বিরোধী কথাবার্তা চালিয়ে যেত। সেই একই সুরে আজকের নিবন্ধে বলা হয়েছে, ‘‘দেখা যাচ্ছে, জাতীয় ভাবাবেগে সুড়সুড়ি দিতে ভারত অত্যন্ত দক্ষ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের থেকেও!’’ চিনা সংবাদমাধ্যমের দাবি, ‘‘পাকিস্তানকে সুষমা যে ভাবে ভর্ৎসনা করেছেন, তাতে তাঁর দেশের মানুষ নিশ্চয় আপ্লুত হয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৭ ০৩:০৪
Share:

নরেন্দ্র মোদী ও শি চিনফিং।-ফাইল চিত্র।

ভারত-পাক টানাপড়েন চলছিলই। তার মধ্যে আজ মুখ খুলল পাকিস্তানের বন্ধু দেশ চিন। সে দেশের সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমস’-এর এক সম্পাদকীয় নিবন্ধে রাষ্ট্রপুঞ্জে ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের বক্তৃতাটি অত্যন্ত ‘উদ্ধত’ বলে মন্তব্য করা হয়েছে। তবে একই সঙ্গে পাকিস্তানে ‘সন্ত্রাস রয়েছে’ বলে মন্তব্য করা হয়েছে এই নিবন্ধে।

Advertisement

ডোকলাম বিতর্কের সময়ে এই গ্লোবাল টাইমস-ই লাগাতার ভারত-বিরোধী কথাবার্তা চালিয়ে যেত। সেই একই সুরে আজকের নিবন্ধে বলা হয়েছে, ‘‘দেখা যাচ্ছে, জাতীয় ভাবাবেগে সুড়সুড়ি দিতে ভারত অত্যন্ত দক্ষ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের থেকেও!’’ চিনা সংবাদমাধ্যমের দাবি, ‘‘পাকিস্তানকে সুষমা যে ভাবে ভর্ৎসনা করেছেন, তাতে তাঁর দেশের মানুষ নিশ্চয় আপ্লুত হয়েছেন। কিন্তু এই বক্তৃতা থেকে স্পষ্ট হয়ে গিয়েছে যে, ভারত নিজেদের ক্ষমতা সম্পর্কে অত্যন্ত গর্বিত। তাদের এই উদ্ধত ব্যবহার ও প্রতিবেশী রাষ্ট্র সম্পর্কে নেতিবাচক মনোভাব এলাকার সমস্যা সমাধানে সাহায্য করবে না।’’ নিবন্ধকারের প্রশ্ন, ‘‘সন্ত্রাস রফতানি করে পাকিস্তানের কী লাভ? আর ভারত কি সত্যিই তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সর্বসেরা?’’ তাঁর বক্তৃতায় সুষমা বলেছিলেন, ‘‘স্বাধীনতার পর থেকে ভারত তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সর্বসেরা হয়ে উঠেছে, আর পাকিস্তান সন্ত্রাসবাদে।’’ সেই প্রসঙ্গ তুলেই এই খোঁচা দেওয়া হয়েছে চিনা সংবাদমাধ্যমে।

নিবন্ধকার অবশ্য মেনে নিয়েছেন, ‘‘পাকিস্তানে যে সন্ত্রাস রয়েছে, এ কথা অস্বীকার করার উপায় নেই!’’ তবে এই সন্ত্রাসবাদের জন্য যে পাকিস্তানকেই সব থেকে বেশি ভুগতে হচ্ছে, তা-ও বলা হয়েছে নিবন্ধে।

Advertisement

রবিবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে এক আহত প্যালেস্তাইনির ছবি দেখিয়ে কাশ্মীরের নিরাপত্তা বাহিনীর ছররায় আহত কিশোরীর ছবি বলে দাবি করেছিলেন রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানের স্থায়ী দূত মালিহা লোদী। ছবিটি যে ভুয়ো, তা আগেই প্রমাণ হয়ে গিয়েছে। আজ মুখ খুললেন স্বয়ং ফটোগ্রাফার। সেই মার্কিন চিত্রসাংবাদিক হাইদি লেভিন আজ বলেন, ‘‘আমি হতভম্ব। রাওয়া আবু জোমা (সেই প্যালেস্তাইনি কিশোরী)-র আত্মসম্মানে আঘাত করেছে ছবিটির এ রকম ব্যবহার। পাকিস্তানের অবিলম্বে তার কাছে ক্ষমা চাওয়া উচিত।’’

পাকিস্তানের এই অসৎ আচরণে রাষ্ট্রপুঞ্জেও আলোড়ন পড়ে গিয়েছে। সাধারণ অধিবেশনের প্রেসিডেন্ট মিরোস্লাভ লাইকাকও বিষয়টি খতিয়ে দেখছেন বলে জানা গিয়েছে। তাঁর মুখপাত্র ব্রায়ান বর্মা বলেন, ‘‘এ বিষয়ে কোনও পদক্ষেপ করার এক্তিয়ার সাধারণ অধিবেশনের নেই। কিন্তু তবু বিষয়টির দিকে নজর রাখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন