মাসুদ নিয়ে চিনের সঙ্গে দরকষাকষি ভারতের 

সাউথ ব্লকের আশঙ্কা, এই প্রস্তাবে আগের মতোই ভিটো দিয়ে বাদ সাধতে পারে বেজিং। কূটনৈতিক সূত্রের খবর, সে কারণেই চিনকে রাজি করানোর জন্য ঝাঁপিয়ে পড়েছে নয়াদিল্লি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ০২:০৭
Share:

মাসুদ আজহারকে নিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনতে চলেছে আমেরিকা, ফ্রান্স এবং ব্রিটেন। ছবি: এএফপি।

পুলওয়ামা কাণ্ডের পরে গোটা বিশ্ব জুড়ে ফের নড়াচড়া শুরু হয়েছে জইশ ই মহম্মদ নেতা মাসুদ আজহারকে নিয়ে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনতে চলেছে আমেরিকা, ফ্রান্স এবং ব্রিটেন। ওই প্রস্তাব পাশ হলে আজহার আন্তর্জাতিক নিষিদ্ধ তালিকায় চলে আসবে।

Advertisement

সাউথ ব্লকের আশঙ্কা, এই প্রস্তাবে আগের মতোই ভিটো দিয়ে বাদ সাধতে পারে বেজিং। কূটনৈতিক সূত্রের খবর, সে কারণেই চিনকে রাজি করানোর জন্য ঝাঁপিয়ে পড়েছে নয়াদিল্লি। চেষ্টা করা হচ্ছে বিনিময়ে চিনের হাতেও কূটনৈতিক কোনও উপহার তুলে দেওয়ার যা তাদের কাছে মূল্যবান হবে। এ ক্ষেত্রে অবশ্যই কোনও ভূখণ্ড দেওয়া বা কোনও অর্থনৈতিক ছাড়ের কথা ভাবা হচ্ছে না। বেশ কিছু দিন ধরে আন্তর্জাতিক আর্থিক নজরদারি সংস্থা বা এফএটিএফ-এ একটি বড় পদ পাওয়ার জন্য চেষ্টা করে আসছে চিন। সূত্রের দাবি, ওই সংস্থার ভাইস চেয়ারম্যান পদের জন্য চিনের দাবিকে সমর্থন করতে পারে ভারত। এমনই আরও কিছু ক্ষেত্রে চিনকে সমর্থন দেওয়া যায় কিনা তা খতিয়ে দেখছে ভারত। বিদেশ মন্ত্রক সূত্রের দাবি, সম্প্রতি পুলওয়ামা কাণ্ডের পরে যে আন্তর্জাতিক অভিঘাত তৈরি হয়েছে তার ফলে কিছুটা হলেও সুর নরমের ইঙ্গিত দিচ্ছে চিন। পাশাপাশি চিন যে অভ্যন্তরীণ জঙ্গি সমস্যায় ভুগছে তার সঙ্গে তালিবান এবং জইশের যোগাযোগ রয়েছে বলে প্রমাণ পেয়েছে বেজিং। ফলে সব মিলিয়ে চিনের প্রাচীর টপকে মাসুদ আজহারকে কোণঠাসা করার এটাই উপযুক্ত সময় বলে মনে করছে দিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন