কিমকে রুখতে বৈঠক, সামিল হচ্ছে ভারতও

কানাডার রাজধানী অটোয়ায় গতকাল বৈঠক করেন টিলারসন ও কানাডার বিদেশমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৭ ০৩:০৫
Share:

ফাইল চিত্র। ছবি: এএফপি।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র নিয়ে চাপ বাড়াতে ডাকা শীর্ষ সম্মেলনে সামিল হবে ভারত। কানাডায় এক বৈঠকের পরে এ কথা জানিয়েছেন মার্কিন বিদেশসচিব রেক্স টিলারসন।

Advertisement

কানাডার রাজধানী অটোয়ায় গতকাল বৈঠক করেন টিলারসন ও কানাডার বিদেশমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। তার পরেই তাঁরা জানান, কোরীয় সঙ্কটে যুক্ত দেশগুলিকে নিয়ে তৈরি ‘ভ্যাঙ্কুভার গোষ্ঠী’-র বৈঠক ডাকা হয়েছে। ১৬ জানুয়ারি কানাডার ভ্যাঙ্কুভারে ওই গোষ্ঠীভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীরা আলোচনায় বসবেন। ওই গোষ্ঠীভুক্ত না হলেও দক্ষিণ কোরিয়া, জাপান, ভারত, সুই়ডেনের মতো দেশকেও ওই সম্মেলনে ডাকা হয়েছে। কারণ, কোরীয় সঙ্কটের সঙ্গে তাদের স্বার্থও জড়িত।

চিনের মদতে উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের বাড়বাড়ন্তে উদ্বিগ্ন ভারতও। পাকিস্তান-উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র অক্ষও সাউথ ব্লকের দুশ্চিন্তার কারণ। তাই এই বিষয়ে আমেরিকা-সহ সংশ্লিষ্ট দেশগুলির সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে চাইছে দিল্লি। সম্প্রতি দক্ষিণ কোরিয়াও জানিয়েছে, তারাও এই বিষয়ে ভারতকে পাশে চায়।

Advertisement

উত্তর কোরিয়াকে রুখতে ভবিষ্যতে কোন পথে এগোনো হবে তা নিয়ে আলোচনা চাইছে আমেরিকা। সেইসঙ্গে হুঁশিয়ারির সুরে মার্কিন বিদেশসচিব বলেছেন, ‘‘উত্তর কোরিয়ার বোঝা উচিত তাদের উপরে চাপ কমানো হবে না। বরং তা ধীরে ধীরে বাড়বেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন