শিশুকন্যার যত্নে ত্রুটি! ধৃত ভারতীয় দম্পতি

তামিলনাড়ুর প্রকাশ সেত্তু ও মালা পনীরসেলভম ছেলেমেয়েকে নিয়ে ফ্লরিডায় থাকতেন। সপ্তাহখানেক আগে মেয়ে হিমিশার হাত ফুলে যাওয়ায় তাকে হাসপাতালে নিয়ে যান। সেখানে শিশুটির খরচাবহুল পরীক্ষা করানোর কথা বলেন চিকিৎসকেরা।

Advertisement

সংবাদ সংস্থা

ফ্লরিডা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৩৫
Share:

ছ’মাসের মেয়েকে দেখাশোনায় গাফিলতির অভিযোগে এক ভারতীয় দম্পতিকে গ্রেফতার করেছিল মার্কিন পুলিশ। বৃহস্পতিবার তাঁদের জামিনে মুক্তি দেওয়া হয়েছে।

Advertisement

তামিলনাড়ুর প্রকাশ সেত্তু ও মালা পনীরসেলভম ছেলেমেয়েকে নিয়ে ফ্লরিডায় থাকতেন। সপ্তাহখানেক আগে মেয়ে হিমিশার হাত ফুলে যাওয়ায় তাকে হাসপাতালে নিয়ে যান। সেখানে শিশুটির খরচাবহুল পরীক্ষা করানোর কথা বলেন চিকিৎসকেরা। অভিযোগ, হিমিশার বাবা-মা সেই পরীক্ষাগুলির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে মেয়েকে নিয়ে চলে আসেন। এর পরেই মার্কিন শিশু রক্ষা পরিষেবার দফতরে অভিযোগ জানান হাসপাতাল কর্তৃপক্ষ। কয়েক দিনের মধ্যে দম্পতিকে গ্রেফতার করে পুলিশ। আমেরিকায় শিশু রক্ষা আইন খুব কড়া। তবে দম্পতির পরিবার-বন্ধুদের মতে, কোথাও ভুল বোঝাবুঝি হয়েছে। তাঁদের দাবি, ওই ব্যয়বহুল পরীক্ষাগুলি করানোর সামর্থ্য ছিল না বাবা-মায়ের। তা ছাড়া সেগুলি ওঁদের স্বাস্থ্য বিমার আওতার বাইরে ছিল।‌ তাই প্রতি ধাপে কী কী পরীক্ষা রয়েছে এবং কেন তা করানো জরুরি তা জানতে চেয়েছিলেন প্রকাশ ও মালা।

মালার মা মালিকা বাচ্চা দু’টিকে তাঁর কাছে ফিরিয়ে দেওয়ার জন্য আবেদন জানিয়েছেন। তিনি বলেছেন, ‘‘অত ছোট বাচ্চাকে বাবা-মায়ের থেকে আলাদা করা অপরাধ। ওদের আমার কাছে ফিরিয়ে দেওয়া হোক।’’ বিষয়টি বিদেশ মন্ত্রকে জানিয়েছে পরিবার। বাচ্চাদের ফিরে পেতে আইনি লড়াইয়ের জন্য তৈরি হচ্ছে প্রকাশ ও মালার পরিবার। অনলাইনে অর্থ সংগ্রহের কাজ শুরু হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন