হকিংকে হারাল ভারতীয় কিশোরী

আইকিউ (বুদ্ধ্যঙ্ক) পরীক্ষায় বিশ্বের দুই তাবড় বিজ্ঞানীকে পিছনে ফেলেছে সে। অথচ বয়স মাত্র ১২। নাম রাজগৌরী পওয়ার।

Advertisement

লন্ডন

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০৭ মে ২০১৭ ১২:৩০
Share:

আইকিউ (বুদ্ধ্যঙ্ক) পরীক্ষায় বিশ্বের দুই তাবড় বিজ্ঞানীকে পিছনে ফেলেছে সে। অথচ বয়স মাত্র ১২। নাম রাজগৌরী পওয়ার। ভারতীয় ব‌ংশোদ্ভূত লন্ডনের এই কিশোরী ব্রিটেনের মেনসা আইকিউ টেস্টে ১৬২ পয়েন্ট পেয়ে পেরিয়ে গিয়েছে স্টিফেন হকিং ও আইনস্টাইনকে। সারা বিশ্ব থেকে ২০ হাজার প্রতিযোগী অংশ নিয়েছিল এই পরীক্ষায়। বিশ্বব্যাপী প্রতিযোগীদের মেধার বিচারে শীর্ষে রাজগৌরী।

Advertisement

গত মাসে ম্যাঞ্চেস্টার থেকে মেনসা আইকিউ পরীক্ষায় অংশ নেয় রাজগৌরী। পরীক্ষার নিয়ম অনুযারী, প্রতিযোগীদের কেউ ১৪০ পেলে সে ‘জিনিয়াস। ১৬২ পেয়ে যে ‘বেঞ্চমার্ক’ অনায়াসেই টপকে গিয়েছে রাজগৌরী। এ বার মেনসা আইকিউ সোসাইটির সদস্য হতে পারবে রাজগৌরী।

রাজগৌরীর বাবা সুরজকুমার পওয়ার বিজ্ঞানী। তাঁরা আসলে পুণের বরামতির বাসিন্দা। ভবিষ্যতে চিকিৎসা বিজ্ঞান নিয়ে পড়ার ইচ্ছা অ্যালট্রিনচাম গ্রামার স্কুলের পড়ুয়া রাজগৌরীর। পদার্থবিদ্যা, পরিবেশ ও মহাকাশবিদ্যাতেও আগ্রহ রয়েছে তার। আর খেলাধুলো? সাঁতার, নেটবল ও দাবা এই কিশোরীর প্রিয় খেলা। তার ব্যাখ্যা, মেনসা আইকিউ টেস্ট বুদ্ধিমত্তা যাচাইয়ের পরীক্ষা। তাই এর কোনও পাঠ্যক্রম নেই। প্রথমে সোজা প্রশ্ন দিয়ে শুরু হয়। ধীরে ধীরে শক্ত হতে থাকে প্রশ্ন। সব চেয়ে শক্ত সময়ের মধ্যে পরীক্ষাটা শেষ করা। ‘‘স্কুলের শিক্ষকদের উৎসাহ ছাড়া এটা সম্ভব হতো না’’, বলছেন বাবা সুরজকুমার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন