White House

‘বাইডেনকে হত্যা করে দেশ চালাব!’ হোয়াইট হাউসের পাঁচিলে ট্রাকের ধাক্কা ভারতীয় বংশোদ্ভূত তরুণের

অভিযুক্ত জানান, ৬ মাস ধরে তিনি এই হামলার পরিকল্পনা করছিলেন। নিজের লক্ষ্য সম্পর্কে বলতে গিয়ে তিনি জানান, হোয়াইটে হাউসে ঢুকে, ক্ষমতা দখল করে দেশের দায়িত্বভার নেওয়ার ইচ্ছা ছিল তাঁর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ওয়াশিংটন শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৯:২০
Share:

হোয়াইট হাউসের পাঁচিলে ট্রাকের ধাক্কা ভারতীয় বংশোদ্ভূত তরুণের! —রয়টার্স।

প্রেসিডেন্টকে হত্যা করে দেশ চালাতে চান ১৯ বছরের তরুণ। আর সেই লক্ষ্যে একটি ভাড়া করা ট্রাক নিয়ে আমেরিকার প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউসের পাঁচিলে সজোরে ধাক্কা মারলেন তিনি। ভারতীয় বংশোদ্ভূত ওই তরুণ ভারসিত কান্ডুলাকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্ত আগেও একাধিক অপরাধমূলক কাজে যুক্ত ছিলেন বলে প্রমাণ মিলেছে।

Advertisement

আমেরিকার সংবাদপত্র ‘ওয়াশিংটন টাইমসে’র প্রতিবেদন অনুসারে সোমবার রাত ১০টা নাগাদ একটি বড় ট্রাক হোয়াইট হাউসের বাইরের পাঁচিলে সজোরে ধাক্কা মারে। এই ঘটনায় সরাসরি কোনও ক্ষয়ক্ষতি না হলেও হোয়াইট হাউস লাগোয়া ফুটপাথ ক্ষতিগ্রস্ত হয়। ট্রাকটিকে এগিয়ে আসতে দেখে এ দিক-ও দিক দৌড়তে শুরু করেন পথচারীরা। যার ফলে এই ঘটনায় কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, আদতে মিসৌরি প্রদেশের বাসিন্দা ওই তরুণ সেন্ট লুই থেকে ডালেস আন্তর্জাতিক বিমানবন্দরের দিকে হোয়াইট হাউস সংলগ্ন পাঁচিল ধরে এগোচ্ছিলেন। হঠাৎই গাড়ির মুখ ঘুরিয়ে হোয়াইট হাউসের উত্তর দিকের লোহার পাঁচিলে ট্রাক নিয়ে ধাক্কা মারেন ওই তরুণ। এতে ওই পাঁচিলের কতটা ক্ষয়ক্ষতি হয়েছে, তা অবশ্য জানা যায়নি। তবে এই ঘটনা প্রেসিডেন্টের নিরাপত্তা ব্যবস্থায় গলদের ছবিটা তুলে ধরেছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

পুলিশের হাতে ধরা পড়ার পর অভিযুক্ত তরুণ জানিয়েছেন, ৬ মাস ধরে তিনি এই হামলার পরিকল্পনা করছিলেন। নিজের লক্ষ্য সম্পর্কে বলতে গিয়ে তিনি জানান, হোয়াইট হাউসে ঢুকে, ক্ষমতা দখল করে দেশের দায়িত্ব নেওয়ার ইচ্ছা ছিল তাঁর। নিজেকে অ্যাডলফ হিটলারের ‘ভক্ত’ বলে দাবি করে, নাৎসি ইতিহাসকে ‘মহান’ বলে বর্ণনা করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন