International news

শিশুদের পাশে দাঁড়াতে ইংলিশ চ্যানেলে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ তরুণী

সাঁতরে ইংলিশ চ্যানেল পার করতে চলেছেন তিনি। আর এই পর্বে যা অর্থ উপার্জন হবে তা ব্রিটিশ এশিয়ান ট্রাস্টে দেবেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ জুলাই ২০১৮ ১৭:১০
Share:

লিয়া চৌধুরী। ছবি: ফেসবুক অ্যাকাউন্ট থেকে।

এক অভিনব উপায়ে দুঃস্থ এবং পাচার হয়ে যাওয়া শিশুদের পাশে দাঁড়াতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ তরুণী। সাঁতরে ইংলিশ চ্যানেল পার করতে চলেছেন তিনি। আর এই পর্বে যা অর্থ উপার্জন হবে তা ব্রিটিশ এশিয়ান ট্রাস্টে দেবেন।

Advertisement

ব্রিটিশ এশিয়ান ট্রাস্টটি প্রিন্স চার্লসের। ভারতের দুঃস্থ এবং পাচার হয়ে যাওয়া শিশুদের নিয়েও কাজ করে এই ট্রাস্ট। ভারতে ট্রাস্টের শাখা রয়েছে।

ভারতীয় বংশোদ্ভূত ওই মহিলার নাম লিয়া চৌধুরী। আগামী বুধবার ফ্রান্সের ডোভার থেকে ক্যালাইস পর্যন্ত মোট ৩৫ কিলোমিটার সাঁতরে পার করবেন তিনি। দিন রাত মিলিয়ে মোট ১৩ ঘণ্টা টানা সাঁতার কাটবেন লিয়া। ইংলিশ চ্যানেলে প্রচুর জেলিফিস এবং অনেক ক্ষতিকারক সামুদ্রিক প্রাণী রয়েছে। যাতে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয়, তার জন্য যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। একটি নৌকায় তাঁর পরিবারের লোকেরাও তাঁর আশেপাশে থাকবেন। তবে চ্যানেল সুইমিং অ্যাসোসিয়েশনের আইন অনুযায়ী কেউই লিয়াকে স্পর্শ করতে পারবেন না।

Advertisement

আরও পড়ুন: এ কেমন অভিবাসন নীতি? প্রতিবাদের ঢেউ আছড়ে পড়ল হোয়াইট হাউসে

লিয়া জানিয়েছেন, এর জন্য গত ছ’মাস ধরে কঠোর পরিশ্রম করছেন তিনি। ইতিমধ্যে প্রশিক্ষণের সময়েই ৩১ লক্ষ ৬৪ হাজার টাকা (৩৫,০০০ পাউন্ড) অনুদান পেয়েছেন তিনি। এই টাকাটাও ওই ট্রাস্টে দেবেন বলে জানিয়েছেন লিয়া। সেই টাকায় দক্ষিণ দিল্লির ১৮০০ জন শিশুর প্রাইমারি স্কুলে পড়াশোনার খরচ চালানো যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন