Indian Student

আমেরিকায় ভারতীয় ছাত্রের অস্বাভাবিক মৃত্যু, রবিবার থেকে ‘নিখোঁজ’ ছিলেন

২৪ ঘণ্টা ‘নিখোঁজ’ থাকার পর নীল আচার্য নামে এক ভারতীয় ছাত্রের দেহ উদ্ধার হয়। তবে মৃত্যুর কারণ নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ১১:৫০
Share:

ভারতীয় ছাত্র নীল আচার্য। ছবি সংগৃহীত।

আমেরিকায় ফের এক ভারতীয় ছাত্রের মৃত্যুর ঘটনা ঘটল। প্রায় ২৪ ঘণ্টা ‘নিখোঁজ’ থাকার পর নীল আচার্য নামে ওই ভারতীয় ছাত্রের দেহ উদ্ধার হয়। তবে মৃত্যুর কারণ নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে।

Advertisement

‌সংবাদমাধ্যম সূত্রে খবর, নীল পারডু বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরে পড়াশোনা করছিলেন। রবিবার শেষ তাঁকে দেখা গিয়েছিল। তার পর থেকে তাঁর কোনও খোঁজ ছিল না কারও কাছে। ছেলের ‘নিখোঁজ’ থাকার বিষয়টি সমাজমাধ্যমে পোস্ট করে জানিয়েছিলেন নীলের মা গৌরী আচার্য। সেই সঙ্গে বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং শিকাগোর ভারতীয় কনস্যুলেটের নজরে এনেছিলেন তিনি।

সেই পোস্টে গৌরী আচার্য জানান, তাঁদের ছেলে নীল আচার্য গত ২৮ জানুয়ারি থেকে নিখোঁজ। সে মার্কিন যুক্তরাষ্ট্রের পারডু বিশ্ববিদ্যালয়ে পড়ে। তাকে শেষ বার বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে নামিয়ে দিয়েছিলেন ক্যাবচালক। নীলের সঙ্গে তার পর থেকে কোনও রকম যোগাযোগ করা যায়নি।

Advertisement

গৌরী আচার্যের পোস্টের প্রতিক্রিয়া জানিয়েছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাঁরা জানান, নীলকে খুঁজে বার করার জন্য সব রকম চেষ্টা করবেন। কিন্তু শেষ পর্যন্ত গৌরী আচার্যকে কোনও আশার কথা শোনাতে পারেননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের পক্ষ থেকে নীলের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

কম্পিউটার সায়েন্স বিভাগ তাদের দেওয়া বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘‘আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে আমাদের এক জন ছাত্র নীল আচার্যের মৃত্যু হয়েছে। তাঁর পরিবার, পরিজন এবং বন্ধুবান্ধবের প্রতি সমবেদনা জানাচ্ছি।’’ ওই বিভাগের অন্তর্বর্তী প্রধান ক্রস ক্লিফটন জানান, ‘‘নীল এক জন মেধাবী ছাত্র ছিলেন। সকলের সঙ্গেই ভাল ব্যবহার করতেন, মিষ্টভাষী ছিলেন। তাঁর মৃত্যু আমাদের কাছে বড় ধাক্কা।’’

উল্লেখ্য, সোমবার আমেরিকায় আরও এক ভারতীয় ছাত্রের খুনের ঘটনা সামনে এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় একটি কনভেনিয়েন্স স্টোরে পার্টটাইম কাজ করা বিবেক সাইনি নামে ২৫ বছর বয়সি ওই ভারতীয় পড়ুয়াকে খুন করা হয়েছে। গত ১৬ জানুয়ারি জর্জিয়ার এক গৃহহীন ব্যক্তি বিবেককে খুন করেন বলে অভিযোগ। প্রত্যক্ষদর্শীদের কথায়, গভীর রাতে দোকান থেকে ওই গৃহহীন ব্যক্তিকে বেরিয়ে যেতে বলেছিলেন সাইনি। সেই কারণেই হাতুড়ি দিয়ে আঘাত করে খুন করেন ‘অভিযুক্ত’ ব্যক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন