S jaishankar

S Jaishankar: ইরানের প্রেসিডেন্ট রইসির সঙ্গে বৈঠক জয়শঙ্করের

পরমাণু প্রকল্প রূপায়ণের কারণে আমেরিকার নিষেধাজ্ঞার কবলে পড়া ইরান পশ্চিম এশিয়ায় ভারতের গুরুত্বপূর্ণ সহযোগী।

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২১ ০৫:০২
Share:

রইসির সঙ্গে বৈঠকে জয়শঙ্কর। ছবি পিটিআই।

ভারতের সঙ্গে সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়া তাঁর সরকারের লক্ষ্য হবে বলে ঘোষণা করলেন ইরানের নতুন প্রেসিডেন্ট সাইদ ইব্রাহিম রইসি। তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এখন তেহরানে। শুক্রবার প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন তিনি। আন্তরিক আলোচনার মধ্যেই রইসি বলেন, ভারত ও ইরানের বন্ধুত্ব ঐতিহাসিক। দায়িত্বভার গ্রহণ করার পরে এই সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়া হবে তাঁর অগ্রাধিকার। কঠিন সময়ে ভারত বন্ধুত্বের হাত সরিয়ে না নেওয়ায় রইসি ধন্যবাদও জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

পরমাণু প্রকল্প রূপায়ণের কারণে আমেরিকার নিষেধাজ্ঞার কবলে পড়া ইরান পশ্চিম এশিয়ায় ভারতের গুরুত্বপূর্ণ সহযোগী। ভূকৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ ইরানের চাবাহার বন্দরে মোটা বিনিয়োগ করেছে ভারত। ২০১৯ পর্যন্ত ইরান থেকে বিপুল পরিমাণ অপরিশোধিত তেল আমদানি করেছে দিল্লি। আমেরিকার হুমকিতে তেল আমদানি এখন বন্ধ করে দিতে হলেও আফগানিস্তানে উদ্ভূত নতুন পরিস্থিতিতে ইরানের বন্ধুত্বের গুরুত্ব বহু গুণ বেড়ে গিয়েছে ভারতের কাছে। এক মাসে তাই দু-দুবার তেহরানে যেতে হয়েছে জয়শঙ্করকে। রইসি নির্বাচনে জয়লাভের পরে প্রথম কোনও দেশের বিদেশমন্ত্রী হিসেবে টেলিফোনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছিলেন জয়শঙ্কর। বিনিময়ে মিলেছিল শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজির থাকার নিমন্ত্রণ। সেই নিমন্ত্রণ গ্রহণ করেই তেহরানে এসে বন্ধুত্ব আর এক বার ঝালিয়ে নিলেন ভারতের বিদেশমন্ত্রী। প্রয়োজনে ইরানের পরিকাঠামো ক্ষেত্রে আরও বিনিয়োগ করতে যে ভারত আগ্রহী, সেই বার্তাও দিলেন নিষেধাজ্ঞার চাপে থাকা নতুন রাষ্ট্রপতিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন