Qatar

কাতারে পাঁচ বিমান বোঝাই খাবার পাঠাল ইরান

বিমান, জল ও স্থলপথে কাতারের সঙ্গে সব যোগাযোগও বন্ধ করে দিয়েছে সৌদি আরব, বাহরাইন, মিশর ও আমিরশাহি। এর ফলে কাতারে খাদ্য সংকট তৈরি হয়েছে। কারণ, সৌদি আরবের সীমান্ত দিয়ে কাতারে প্রায় ৪০ শতাংশ খাদ্য সামগ্রী প্রবেশ করে। নিষেধাজ্ঞার ফলে যা আসা বন্ধ হয়ে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ জুন ২০১৭ ১৯:১৩
Share:

প্রতীকী ছবি।

কাতারের সাধারণ মানুষের পাশে দাঁড়াল ইরান। রবিবার কাতারে খাদ্য বোঝাই পাঁচটি বিমান পাঠায় ইরান প্রশাসন। গত সপ্তাহে জঙ্গি কার্যকলাপে মদত দেওয়ার অভিযোগে কাতারের সঙ্গে সব রকম কূটনৈতিক সম্পর্ক ছেদ করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরশাহি, ইয়েমেন, মিশর, লিবিয়া ও মলদ্বীপ। বিমান, জল ও স্থলপথে কাতারের সঙ্গে সব যোগাযোগও বন্ধ করে দিয়েছে সৌদি আরব, বাহরাইন, মিশর ও আমিরশাহি। এর ফলে কাতারে খাদ্য সংকট তৈরি হয়েছে। কারণ, সৌদি আরবের সীমান্ত দিয়ে কাতারে প্রায় ৪০ শতাংশ খাদ্য সামগ্রী প্রবেশ করে। নিষেধাজ্ঞার ফলে যা আসা বন্ধ হয়ে গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: কাতার সঙ্কট কাটাতে দৌত্য শুরু দিল্লির

রবিবার ইরান সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, কাতারের সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর জন্যই খাবার পাঠানোর এই সিদ্ধান্ত। প্রাথমিকভাবে প্রায় ৩৫০ টন খাবার পাঠানো হয়েছে। প্রয়োজনে আগামী দিনে আবার খাবার পাঠানো হবে বলেও জানিয়েছে ইরান।

Advertisement

আরব বিশ্বে কাতার একঘরে হওয়ার পর কূটনৈতিক দৌত্য শুরু করেছে নয়াদিল্লিও। ঘটনার পরেই বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছিলেন, এটি নেহাতই আরব বিশ্বের অভ্যন্তরীণ বিষয়। ঘটনার জেরে কোনও ভারতীয় সমস্যায় পড়লে সাহায্য করবে সাউথ ব্লক। সময়ের সঙ্গে সঙ্গে পশ্চিম এশিয়ার এই জট ছাড়াতে নিজের মতো করে সক্রিয় হচ্ছে নয়াদিল্লিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন