Hijab

হিজাব না পরার শাস্তি! কৃতী খেলোয়াড়কে দেশে ঢুকতেই দিল না ইরান, ‘বনবাসে’ ইরানি দাবাড়ু

সারা জানিয়েছেন, দেশে হিজাব বিরোধী যে আন্দোলন চলছে তাতে সমর্থন জানাতেই হিজাব না পরে চ্যাম্পিয়নশিপে খেলতে বসেছিলেন তিনি। সেই ‘অপরাধ’ই ক্ষমা করেনি ইরান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:৫২
Share:

সারা খাদেম হিজাব না পরে নিয়ার্ল্ড রেপিড চ্যাম্পিয়নশিপে খেলতে বসেছিলেন। ছবি: সংগৃহীত।

বিপদে পড়েছেন ইরানের ‘শতরঞ্জ কি খিলাড়ি’। বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে যোগ দিয়ে আর দেশে ফিরতে পারছেন না তিনি। দেশই তাঁর ফেরার পথে কাঁটা বিছিয়ে রেখেছে।

Advertisement

নাম সারা খাদেম। সদ্য পঁচিশ পেরোনো তরুণী তিনি। তবে এরই মধ্যে দাবা খেলার জগতে ইরানের মুখ উজ্জ্বল করেছেন। দাবার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৮০৪ নম্বরে নাম। সম্প্রতি ফাইড ওয়ার্ল্ড র‌্যাপিড চ্যাম্পিয়নশিপে খেলতে গিয়েছিলেন। তবে দেশের পোশাকবিধি মেনে মাথায় হিজাব পরেননি। সেই ‘অপরাধ’ই ক্ষমা করেনি ইরান। সারার নামে গ্রেফতারি পরোয়ানা অপেক্ষা করছে তাঁর নিজের দেশেই।

Advertisement

সারা জানিয়েছেন, দেশে হিজাব বিরোধী যে আন্দোলন চলছে তাতে সমর্থন জানাতেই হিজাব না পরে চ্যাম্পিয়নশিপে খেলতে বসেছিলেন তিনি। কিন্তু সেই ছবি প্রকাশ্যে আসতেই তাঁর কাছে একের পর এক শাসানি দেওয়া ফোন আসতে শুরু করে। এমনকি, তাঁর বাবা-মা আত্মীয় স্বজনের কাছেও ওই ধরনের ফোন আসে। যেখানে বেশ স্পষ্ট করেই বুঝিয়ে দেওয়া হয়েছিল সারার এখন দেশে ফেরা মানেই অমঙ্গল। বাধ্য হয়েই স্বজনদের ছেড়ে সারাকে আশ্রয় নিতে হয়েছে স্পেনে। সেখানেই পরিস্থিতি শুধরে যাওয়ার আশায় দিন গুনছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন