Iran

অ্যাঞ্জেলিনার ‘ভূতুড়ে’ ছবি দিয়ে শাস্তি, ‘সস্তার খ্যাতি ভাল না’, উপলব্ধি জেলখাটা তরুণীর

নেহাত মজা করতে আর খ্যাতি পেতেই অ্যাঞ্জেলিনার ওই ছবি পোস্ট করেছিলেন বলে দাবি ওই তরুণীর। ফটোশপের মাধ্যমে কারিকুরি করা ওই ছবির নাম দিয়েছিলেন ‘জম্বি অ্যাঞ্জেলিনা জোলি’।

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১৫:২৯
Share:

ইরানের তরুণী শাহর তাবর (বাম দিকে)। ফটোশপ করা সেই ছবি।

রাতারাতি খ্যাতি পেতে চেয়েছিলেন ইরানের তরুণী শাহর তাবর। তাই প্রখ্যাত হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলির মুখ বিকৃত করে সোশাল মিডিয়ায় তা পোস্ট করেছিলেন। কিন্তু, দুর্নীতি এবং নির্দিষ্ট ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগে তাঁকে গ্রেফতার করা হয়। দশ বছরের জন্য তাঁকে জেল হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়। তখন ইরানের গণমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে যে, শাহর অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর মুখাবয়ব বদলে ফেলেছেন। কিন্তু তাঁকে আদৌ কেমন দেখতে ছিল, সে সম্পর্কে কোনও ধারণা পাওয়া যায়নি এত কাল। এ বার সেই শাহর জেলমুক্ত হয়ে প্রকাশ্যে আনলেন তাঁর ছবি। জানালেন শল্যচিকিৎসার মাধ্যমে নয়, স্রেফ প্রযুক্তিগত কারিকুরির মাধ্যমেই এই অসাধ্য সাধন করেছিলেন তিনি।

Advertisement

তবে সহজে জেল থেকে মুক্তি পাওয়ার কথা ছিল না শাহরের। কিন্তু পুলিশি হেফাজতে মাহশা আমিনির মৃত্যুর অভিযোগ ওঠার পরেই সে দেশে নারী স্বাধীনতার পক্ষে তুমুল বিক্ষোভ শুরু হয়ে যায়। সেই বিক্ষোভের সামনে মাহশাকেও মুক্তি দিতে বাধ্য হয় সে দেশের প্রশাসন। জেল থেকে বেরিয়েই নিজের ফোন থেকে নিজস্বী তুলে তা সোশাল মিডিয়ায় পোস্ট করেন তিনি।

উনিশ বছরের শাহর অবশ্য জেল থেকে বেরিয়ে অকপটেই জানিয়েছেন, নাকের আকৃতি বদলাতে একটি ছোট অস্ত্রোপচার করালেও, অ্যাঞ্জেলিনার ভয় ধরানো ছবির সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। নেহাত মজা করতে আর খ্যাতি পেতেই অ্যাঞ্জেলিনার ওই ছবি পোস্ট করেছিলেন বলে দাবি তাঁর। ফটোশপের মাধ্যমে কারিকুরি করা ওই ছবির নাম দিয়েছিলেন ‘জম্বি অ্যাঞ্জেলিনা জোলি’। তবে এত বিতর্ক এবং ৯ মাসের জেলপর্ব থেকে বেরিয়ে শাহরের উপলব্ধি, ‘‘এ ভাবে সস্তায় খ্যাতি অর্জনের পথে না হাঁটাই ভাল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন