বাগদাদি কি খতম? ঘনাচ্ছে জোর জল্পনা

আরও এক বার ইসলামিক স্টেটের প্রধানের মৃত্যু নিয়ে জল্পনা তুঙ্গে! মার্কিন জোটের বিমান হানায় পশ্চিম এশিয়ার জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদি মারা গিয়েছেন বলে দাবি করছে কয়েকটি সংবাদমাধ্যম।

Advertisement

সংবাদ সংস্থা

বাগদাদ শেষ আপডেট: ১৫ জুন ২০১৬ ০৯:০৬
Share:

আরও এক বার ইসলামিক স্টেটের প্রধানের মৃত্যু নিয়ে জল্পনা তুঙ্গে!

Advertisement

মার্কিন জোটের বিমান হানায় পশ্চিম এশিয়ার জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদি মারা গিয়েছেন বলে দাবি করছে কয়েকটি সংবাদমাধ্যম। আইএসের সংবাদ সংস্থা ‘আমাক’-কে উদ্ধৃত করে ইরানের সরকারি সংবাদমাধ্যম এবং তুরস্কের সংবাদপত্র ইয়েনিস শফক জানিয়েছে, ইরাকে মার্কিন বিমানের হামলায় খতম হয়েছেন জঙ্গিগোষ্ঠীর এই শীর্ষ নেতা। এই খবর আদৌ সত্যি কি না, তা নিয়েই শুরু হয়েছে জল্পনা।

বাগদাদির মৃত্যুর খবর নিয়ে ধন্দ অবশ্য এই প্রথম নয়। গত বছর এপ্রিলে ইরানের সরকারি রেডিওতে একই ভাবে বাগদাদির মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছিল। তার আগের বছরও বেশ কয়েকটি সংবাদ মাধ্যমে প্রচার করা হয়েছে বাগদাদির মৃত্যুর খবর। এ ক্ষেত্রেও তাই খবরের সত্যতা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

Advertisement

গত কাল আমেরিকার প্রতিরক্ষা দফতরকে উদ্ধৃত করে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন দাবি করেছিল, ছ’মাস ধরে মসুলের আশপাশেই লুকিয়ে রয়েছেন বাগদাদি। আর কালই ইরাকের একটি খবরের চ্যানেল দাবি করে, মসুল থেকে ৬৫ কিলোমিটার দূরে বিমান হামলায় গুরুতর জখম হয়েছেন এই জঙ্গিনেতা। সে দিনই আমাক বাগদাদির মৃত্যু সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করে। সেখানে দাবি করা হয়, রাকায় বিমান হানায় নিহত হয়েছেন তিনি। বাগদাদির মৃত্যু নিয়ে জল্পনা চরমে উঠলেও আজ রাত পর্যন্ত এই নিয়ে কোনও মন্তব্য করেনি মার্কিন প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন