International News

তালিবানকে খতম করার ডাক ইসলামিক স্টেটের

ইসলামের সঙ্গে প্রতারণা করছে তালিবান এবং তারা ভণ্ড মুসলিম, বিবৃতি দিয়ে জানিয়েছেন এক আইএস কম্যান্ডার। সে কারণেই তালিবানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হয়েছে বলে দাবি আবু বকর আল-বাগদাদির সংগঠনের।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ জুন ২০১৭ ১৬:১৫
Share:

আবু বকর আল-বাগদাদির সংগঠন এ বার তালিবানকে শত্রু ঘোষণা করল। দুই সংগঠনের লড়াইয়ে আফগানিস্তান অস্থির হতে পারে বলে আশঙ্কা। ছবি: রয়টার্স।

তালিবানের বিরুদ্ধে যুদ্ধের ডাক দিল ইসলামিক স্টেট (আইএস)। তালিবানি সংগঠনের সব লোকজনকে খুন করে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা উচিত, এমন ফতোয়াই জারি করল তারা।

Advertisement

ইসলামের সঙ্গে প্রতারণা করছে তালিবান এবং তারা ভণ্ড মুসলিম, বিবৃতি দিয়ে জানিয়েছেন এক আইএস কম্যান্ডার। সে কারণেই তালিবানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হয়েছে বলে দাবি আবু বকর আল-বাগদাদির সংগঠনের। ইরানের সংবাদ সংস্থা ‘তসনিম’ এই খবর প্রকাশ করেছে।

ইরাক এবং সিরিয়ার যে বিস্তীর্ণ অঞ্চল আইএস-এর দখলে ছিল, তার প্রায় পুরোটাই হাতছাড়া হওয়ার পথে। এ বার তাই আফগানিস্তানে জমি পেতে চাইছে তারা। ছবি: এএফপি।

Advertisement

আইএস এবং তালিবানের মধ্যে এই শত্রুতা নতুন নয়। গত বছর অগস্টে আফগান তালিবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ আইএস-এর বিরুদ্ধে যুদ্ধের ডাক দিয়েছিল। আইএস জঙ্গিদের খুন করা হবে বলে তাদের তরফে ঘোষণা করা হয়েছিল। এ বার আইএস-ও তালিবানের বিরুদ্ধে একই পদক্ষেপ করল।

আরও পড়ুন: ভারতের তৈরি বাঁধের কাছে জঙ্গি হানা, হত ১০ পুলিশ

আফগানিস্তানে প্রভাব বিস্তারের তাগিদেই এই দুই জঙ্গি সংগঠন পরস্পরের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে বলে বিশেষজ্ঞ মহলের মত। মার্কিন হস্তক্ষেপে আফগানিস্তানে তালিবান শাসনের অবসান হয়েছে এবং গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হয়েছে ঠিকই। কিন্তু তালিবান সে দেশ থেকে নির্মূল হয়নি। গ্রামীণ আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকায় তালিবানের প্রভাব এখনও যথেষ্ট। গত কয়েক বছরে আফগানিস্তানের কিছু কিছু এলাকা আইএস কবলিত হয়েও পড়েছে। ফলে আফগান সরকারের মাথাব্যথা আরও বেড়েছে। এ বার দুই জঙ্গি সংগঠন পরস্পরের বিরুদ্ধে যুদ্ধের ডাক দেওয়ায় গ্রামীণ আফগানিস্তানে অস্থিরতা আরও বাড়তে পারে বলে কাবুল মনে করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন