camouflage

Bizarre: শুকনো পাতা? না অন্য কিছু? ভিডিয়ো শেষ পর্যন্ত না দেখে বোঝার চ্যালেঞ্জ রইল

সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। ভিডিয়োটি শেষ পর্যন্ত না দেখলে নিজের চোখকে বিশ্বাস করতে পারবেন না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১০:২৭
Share:

যদি এমনটা হয় যে, আপনার পায়ের সামনে পড়ে থাকা শুকনো পাতাকে তুলে ফেলতে গেলেন, আর সঙ্গে সঙ্গে সেটি পাখনা মেলে উড়ে গেল, তা হলে? অবিশ্বাস্য লাগছে তো? লাগারই কথা। কিন্তু এই পৃথিবীতে প্রকৃতির যে কত রং-রূপ লুকিয়ে আছে তা আমাদের ধারণার বাইরে।

সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। ভিডিয়োটি শেষ পর্যন্ত না দেখলে নিজের চোখকে বিশ্বাস করতে পারবেন না। এমনও হয়! তানসু ইয়েগেন নামে এক ব্যক্তি তাঁর টুইটার অ্যাকাউন্টে সেই ভিডিয়ো শেয়ার করেছেন যা দেখে স্তম্ভিত হতে হয়।

Advertisement

উঠোনে একটি শুকনো পাতা পড়েছিল। সেই পাতাটিকে এক ব্যক্তি হাতে তুলে দেওয়ার চেষ্টা করতেই সেটি পাখা মেলে উড়ে পালায়। প্রশ্ন উঠতেই পারে, পাতা নিজে কখনও উড়তে পারে নাকি? কিন্তু এই পাতার রহস্য অন্য জায়গায়।

পাতার মতো দেখতে হলেও আসলে এটি একটি প্রজাপতি। শিকারির হাত থেকে বাঁচার জন্য এ ভাবে প্রকৃতির সঙ্গে নিজেকে মিশিয়ে দেওয়ার এটি একটি কৌশল। শুকনো পাতার রূপ ধারণ করা প্রজাপতিটিকে দেখে বোঝার উপায় নেই যে, ওটা আসলে কোনও শুকনো পাতা নয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন