পালমাইরার মন্দিরে হানা

সিরিয়ার পালমাইরায় ফের একটি প্রাচীন মন্দিরকে নিশানা করার অভিযোগ উঠল আইএসের বিরুদ্ধে। প্রত্নতাত্ত্বিক নিদর্শনের অন্যতম কেন্দ্র হিসেবে পরিচিত পালমাইরার দখল করার পর থেকেই একাধিক প্রাচীন স্থাপত্যকীর্তি ধ্বংস করেছে আইএস।

Advertisement

সংবাদ সংস্থা

বেইরুট শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৫ ০২:৩৭
Share:

সিরিয়ার পালমাইরায় ফের একটি প্রাচীন মন্দিরকে নিশানা করার অভিযোগ উঠল আইএসের বিরুদ্ধে। প্রত্নতাত্ত্বিক নিদর্শনের অন্যতম কেন্দ্র হিসেবে পরিচিত পালমাইরার দখল করার পর থেকেই একাধিক প্রাচীন স্থাপত্যকীর্তি ধ্বংস করেছে আইএস। সম্প্রতি ঝড়-বৃষ্টির দেবতার ২ হাজার বছরের পুরনো বেলশামিন মন্দির ধ্বংস করে তারা। সেই ঘটনাকে যুদ্ধাপরাধের অ্যাখ্যা দিয়েছিল রাষ্ট্রপুঞ্জ।

Advertisement

কিন্তু তাতে যে আইএসের ধ্বংসলীলা থামেনি, তার উদাহরণ আজ। সিরিয়ার এক মানবাধিকার সংগঠন জানিয়েছে, এ বার দেবতা বেলের ২ হাজার বছরের পুরনো মন্দিরে হামলা চালিয়েছে আইএস। রবিবার বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে সেটি। তবে ক্ষয়ক্ষতির কোনও বিশদ বিবরণ পাওয়া যায়নি। সিরিয়া সরকারের প্রত্নতত্ত্ব ও জাদুঘর বিভাগের প্রধান মামুন আব্দুলকরিমও জানিয়েছেন, মন্দিরের মূল কাঠামো অক্ষত আছে বলেই তাঁরা জানতে পেরেছেন। প্রত্যক্ষদর্শীরা কাছে যেতে না পারায় ক্ষতির পরিমাণ জানা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন