International news

ইস্তানবুলের নাইট ক্লাবে হামলার দায় নিল আইএস

নববর্ষের রাতে ইস্তানবুলের নাইট ক্লাবে বন্দুক-হামলা তারাই করেছে বলে দাবি করল ইসলামিক স্টেট। হামলার পর দিন একটি বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছে আইএস। সোমবার তুরস্কের সংবাদমাধ্যমেও এই খবর প্রকাশিত হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৭ ১৭:০৭
Share:

স্বজনহারার কান্না। ছবি: এপি।

নববর্ষের রাতে ইস্তানবুলের নাইট ক্লাবে বন্দুক-হামলা তারাই করেছে বলে দাবি করল ইসলামিক স্টেট। হামলার পর দিন একটি বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছে আইএস। সোমবার তুরস্কের সংবাদমাধ্যমেও এই খবর প্রকাশিত হয়েছে। গোয়েন্দাদের দাবি, আততায়ী মধ্য এশিয়ার উজবেকিস্তান থেকে এসেছিল। তবে তার পরিচয় জানা যায়নি। এই হামলার সঙ্গে গত বছরের জুনে তুরস্কের আতাতুর্ক বিমানবন্দরে হামলার মিল পেয়েছেন গোয়েন্দারা।

Advertisement

নববর্ষের রাতে পার্টি চলাকালীন ইস্তানবুলের রেইনা নাইট ক্লাবে সান্তার পোশাকে হামলা চালায় এক যুবক। ক্লাবের বাইরে নিরাপত্তার দায়িত্বে থাকা এক পুলিশকর্মীকে গুলি করে ভিতরে ঢুকে পড়ে সে। ভিতরেও এলোপাথাড়ি গুলি ছুড়তে শুরু করে। হামলায় মৃত্যু হয় ওই পুলিশকর্মী-সহ ৩৯ জনের। জখম হন বহু। ভিড়ের মধ্যেই ঘটনাস্থল ছেড়ে পালায় আততায়ী। পরে ঘটনাস্থল থেকে একটি বন্দুক উদ্ধার করে পুলিশ।

ক্লাবের বাইরে লাগানো সিসিটিভির ফুটেজ থেকে দেখা যায়, সান্তার পোশাকে ওই যুবক একটি ট্যাক্সি থেকে নামে। ভিতরে ঢোকার আগের মুহূর্তে ব্যাগ থেকে একে-৪৭ বের করে নেয়। তার পর ভিতরে ঢুকেই টানা ৫ মিনিট ধরে গুলি ছুড়তে থাকে। সিসিটিভি ফুটেজ দেখেই তাকে চিহ্নিত করেছে পুলিশ। তার খোঁজ চলছে।

Advertisement

আরও পড়ুন: সান্তা ক্লজের পোশাকে গুলি, রক্তাক্ত ইস্তানবুল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন