আইন পাশ করে ইহুদি রাষ্ট্র ইজ়রায়েল

মাত্র সাত ভোটের ব্যবধানে পাশ হয় বিল। পক্ষে ভোট পড়ে ৬২টি। বিরোধিতা করেন আইনসভার ৫৫ জন সদস্য।

Advertisement

সংবাদ সংস্থা

জেরুসালেম শেষ আপডেট: ২০ জুলাই ২০১৮ ০২:২৩
Share:

বিক্ষোভ চলছে।

ইহুদিরা এ দেশে সংখ্যাগরিষ্ঠ। এ বার আইনসিদ্ধ ভাবেও ‘ইহুদি রাষ্ট্রে’ পরিণত হল ইজ়রায়েল। আজ দেশের পার্লামেন্টে পাশ হল ‘ইহুদি জাতি রাষ্ট্র’ বিলটি। তবে বিল পাশের সঙ্গে সঙ্গে মাথা চাড়া দিয়েছে বিতর্কও। আরব এমপি-রা এর প্রবল বিরোধিতা করেন। মাত্র সাত ভোটের ব্যবধানে পাশ হয় বিল। পক্ষে ভোট পড়ে ৬২টি। বিরোধিতা করেন আইনসভার ৫৫ জন সদস্য।

Advertisement

নতুন বিলে রয়েছে, বিশ্বের সমস্ত ইহুদির ইজ়রায়েলে নিজেদের ভাগ্য নির্ধারণের অধিকার রয়েছে। পাশাপাশি ইজ়রায়েলকে ইহুদিদের ঐতিহাসিক জন্মভূমি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। বিল অনুসারে ‘পূর্ণ এবং ঐক্যবদ্ধ’ জেরুসালেমই দেশের রাজধানী। তবে বিলের কয়েকটি ধারা নিয়ে আপত্তি জানান দেশের প্রেসিডেন্ট ও অ্যাটর্নি জেনারেল। তারই ভিত্তিতে বাদ দেওয়া হয়েছে সেই বিতর্কিত অংশগুলি। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বিল পাশের ঘটনাকে দেশের ইতিহাসে গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে বর্ণনা করেছেন।

বিল পাশ হওয়ায় দেশে সরকারি ভাষার মর্যাদা হারাল আরবি। তবে দৈনন্দিন কাজের ক্ষেত্রে স্বচ্ছন্দে ব্যবহার করা যাবে এই ভাষা। আইনসভার আরব সদস্যরা তীব্র নিন্দা করে নতুন বিলকে জাতিবিদ্বেষমূলক আইন হিসেবে আখ্যা দিয়েছেন। আরব দলগুলির জোটের প্রধান আয়মান ওদেহ জানান, এই বিল পাশে ‘গণতন্ত্রের মৃত্যু’ ঘটল ইজ়রায়েলে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন