Israel-Hamas Conflict

৫৫ মিটার দীর্ঘ সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেল গাজ়ার বৃহত্তম হাসপাতালের নীচে! হামাসকে দুষছে ইজ়রায়েল

ইজ়রায়েলি সেনার তরফে দাবি করা হয়েছে যে, গোপন সূত্রে খবর পেয়ে তাদের প্রযুক্তিবিদেরা মাটি খুঁড়ে সুড়ঙ্গটি আবিষ্কার করেন। সুড়ঙ্গটির মুখ বিস্ফোরণ-প্রতিরোধী দরজা দিয়ে আটকানো ছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১২:০০
Share:

গাজ়ার হাসপাতালের নীচে সুড়ঙ্গের সন্ধান পাওয়ার দাবি ইজ়রায়েলের। ছবি: সংগৃহীত।

গাজ়ার বৃহত্তম হাসপাতাল আল-শিফার নীচে সুদীর্ঘ সুড়ঙ্গের সন্ধান পাওয়া গিয়েছে। রবিবার একটি ভিডিয়ো প্রকাশ করে এমনটাই দাবি করল ইজ়রায়েলি সেনা। যদিও কোনও সংবাদ সংস্থা কিংবা আনন্দবাজার অনলাইন এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি।

Advertisement

ইজ়রায়েলি সেনার তরফে দাবি করা হয়েছে যে, গোপন সূত্রে খবর পেয়ে তাদের প্রযুক্তিবিদেরা মাটি খুঁড়ে সুড়ঙ্গটি আবিষ্কার করেন। সুড়ঙ্গটির মুখ বিস্ফোরণ-প্রতিরোধী দরজা দিয়ে বন্ধ ছিল বলে দাবি করেছে ইজ়রায়েল। সুড়ঙ্গটি মাটির নীচে ৫৫ মিটার পর্যন্ত বিস্তৃত বলেও দাবি করা হয়েছে। স্বাভাবিক ভাবেই আরও এক বার প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাসের বিরুদ্ধে মাটির নীচে ‘সুড়ঙ্গ নেটওয়ার্ক’ তৈরি করার অভিযোগ তুলেছে ইজ়রায়েল।

অভিযোগের প্রেক্ষিতে হামাস কার্যত স্বীকার করে নিয়েছে যে, গাজ়ায় মাটির তলায় তারা সুড়ঙ্গ বানিয়ে বিস্তৃত একটি ‘নেটওয়ার্ক’ তৈরি করে ফেলেছে। তবে হাসপাতাল কিংবা জনবসতিপূর্ণ কোনও এলাকার নীচে সুড়ঙ্গ তৈরি করার অভিযোগ উড়িয়ে দিয়েছে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন