Israel-Hamas War

জয় না পাওয়া অবধি যুদ্ধ! বার্তা নেতানিয়াহুর, গাজ়ায় হামাসমুক্ত ‘নতুন জমানা’ তৈরি করতে চায় ইজ়রায়েল

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু লড়াই চলার বার্তা দেওয়ার পর অনেকেরই আশঙ্কা যে, হামাস-ইজ়রায়েল সংঘাত আরও দীর্ঘতর এবং রক্তক্ষয়ী হতে চলেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ০৯:১৯
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

জয় না পাওয়া অবধি গাজ়ায় লড়াই চলবে। শুক্রবার এমনই বার্তা দিলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। নেতানিয়াহুর এই বার্তার পর অনেকেরই আশঙ্কা যে, হামাস-ইজ়রায়েল সংঘাত আরও দীর্ঘতর হতে চলেছে। ইজ়রায়েলের তরফেও ইঙ্গিত দেওয়া হচ্ছে, খুব শীঘ্রই তারা স্থলপথে হামলা চালাতে চলেছে গাজ়ার উত্তরাংশে। অন্য দিকে, ইজ়রায়েলের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, হামাসের সঙ্গে তিন দফায় যুদ্ধের পর তারা গাজ়া ভূখণ্ডে ‘নতুন জমানা’ তৈরি করতে চায়।

Advertisement

এই নতুন জমানা কেন হবে, তা স্পষ্ট না হলেও, সেটা যে প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠন হামাসকে বাদ দিয়েই হবে, তা তেল আভিভের কথায় স্পষ্ট। শুক্রবার ইজ়রায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োহাব গ্যালান্ত পার্লামেন্টের বিদেশ এবং প্রতিরক্ষা সংক্রান্ত কমিটির বৈঠকে জানান, গাজ়ায় ‘সন্ত্রাসবাদী সংগঠন’ হামাসের পরিকাঠামো ধ্বংস করতে বহু সময় লাগতে পারে। কিন্তু হামাসকে হারিয়ে তাঁরা সেখানে ‘নতুন জমানা’ তৈরি করতে চান। এই নতুন জমানা ইজ়রায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য জরুরি বলে জানিয়েছেন তিনি।

গাজ়ায় ইজরায়েল ‘প্রত্যাঘাত’ করার পরেই জল্পনা ছড়ায় যে, ২০০৫ সালের পর আবার এই প্যালেস্তিনীয় ভূখণ্ডের দখল নিতে পারে ইজ়রায়েল। সেই জল্পনা খারিজ করে দিয়ে ইজ়রায়েলের মন্ত্রী জানিয়েছেন, এলাকাকে হামাসমুক্ত করার পর তাঁরা গাজ়ার দৈনন্দিন জীবনে হস্তক্ষেপ করতে চান না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন