Israel Hamas War

‘ইজ়রায়েল নয়, গণহত্যা চালিয়েছে হামাস’, পশ্চিমি রাষ্ট্রপ্রধানের সমালোচনার জবাব দিলেন নেতানিয়াহু

পশ্চিম এশিয়ায় যুদ্ধ থামানোর জন্য সম্প্রতি ইজ়রায়েলকে অনুরোধ করেছেন এক পশ্চিমি রাষ্ট্রপ্রধান। তার জবাবে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু উল্টে হামাসের দিকে আঙুল তুলেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১১:০০
Share:

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। —ফাইল চিত্র।

গাজ়ায় গণহত্যার জন্য আরও একবার হামাসকেই দুষলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি সাফ জানালেন, ইজ়রায়েল সাধারণ নাগরিকদের রক্ষার জন্যই লড়াই করছে। তাঁদের বাঁচানোর চেষ্টা করছে। কিন্তু হামাস সেই নিরীহদেরই ঢাল হিসাবে ব্যবহার করছে।

Advertisement

গাজ়ায় হামলার জন্য সম্প্রতি ইজ়রায়েলকে দুষেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গাজ়ায় সাধারণ নাগরিকদের উপর হামলা বন্ধের জন্য ইজ়রায়েলকে অনুরোধ করেছেন তিনি। তার পরেই এই জবাব দেন নেতানিয়াহু। তিনি বলেন, ‘‘ইচ্ছাকৃত ভাবে ইজ়রায়েল কোনও সাধারণ নাগরিকের ক্ষতি করছে না। বরং তা করছে হামাস। ওরা সাধারণ মানুষের মাথা কেটে, গায়ে আগুন লাগিয়ে দিয়ে অত্যাচার চালাচ্ছে। ইজ়রায়েল যেখানে সাধারণ মানুষকে বিপদ থেকে দূরে রাখার জন্য সব রকম চেষ্টা চালাচ্ছে, সেখানে হামাস তাঁদেরই ঢাল বানাচ্ছে।’’

নেতানিয়াহু আরও বলেন, ‘‘ইজ়রায়েল নয়, যুদ্ধের জন্য হামাসই দায়ী। ওরা সাধারণ মানুষের পিছনে লুকিয়ে আছে। হামাসের বর্বরতা ঠেকাতে সারা দুনিয়ার ইজ়রায়েলকে সমর্থন করা উচিত।’’

Advertisement

যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এত দিন মোটের উপর চুপচাপই ছিল কানাডা। সম্প্রতি ট্রুডো মুখ খুলেছেন। সংবাদ সংস্থা রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, একটি সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘ইজ়রায়েল সরকারকে এ বার থামতে অনুরোধ করছি। গাজ়ায় কী হচ্ছে, তা সমাজমাধ্যমে এবং টেলিভিশনে সারা দুনিয়া দেখছে। মহিলা, শিশুদের নির্বিচারে হত্যার ঘটনা সকলে দেখতে পাচ্ছে। এটা বন্ধ হওয়া দরকার।’’

তবে হামাসের বিরুদ্ধেও কথা বলেছেন ট্রুডো। তিনি জানান, হামাসের উচিত অবিলম্বে সকল পণবন্দিকে মুক্তি দেওয়া। সাধারণ নাগরিকদের ঢাল হিসাবে ব্যবহার করা উচিত নয়। মানবিক দিক থেকে গোটা বিষয়টি দেখার কথা বলেছেন তিনি। ট্রুডোর এই মন্তব্য প্রকাশ্যে আসার পরেই নেতানিয়াহু জবাব দেন।

গত ৭ অক্টোবর থেকে যুদ্ধ শুরু হয়েছে পশ্চিম এশিয়ায়। প্যালেস্টাইনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইজ়রায়েলের ভূখণ্ডে ঢুকে হামলা চালায়। বহু মানুষকে বন্দি করে নিয়ে যায়। এর পর হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন নেতানিয়াহু। ইজ়রায়েলের হামলায় গত এক মাসে গাজ়ায় প্রায় ১২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। যুদ্ধে ইজ়রায়েলের পাশে দাঁড়িয়েছে আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়া। তবে মানবিকতার খাতিরে ইজ়রায়েলকে যুদ্ধবিরতির অনুরোধও করেছে আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন