৯/১১-য় রক্ষা, প্রাণ কাড়ল কেনিয়ার হানা

মঙ্গলবার কেনিয়ার অভিজাত দুসিট-ডিটু হোটেল চত্বরে ঢুকে বেশ কয়েক জন জঙ্গি সশস্ত্র হামলা চালায়।

Advertisement

সংবাদ সংস্থা

নাইরোবি শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৯ ০৪:০৩
Share:

জেসন স্পিন্ডলার

আর সাত দিনের মাথায় একচল্লিশে পা দেওয়ার কথা ছিল তাঁর। ৯/১১-র ঘাতক হামলা থেকে সে বার নিজেকে বাঁচাতে পেরেছিলেন এই মার্কিন ব্যবসায়ী। এ বার আর পারলেন না। মঙ্গলবার কেনিয়ার হোটেলে জঙ্গি হামলায় মৃত্যু হল জেসন স্পিন্ডলারের।

Advertisement

মঙ্গলবার কেনিয়ার অভিজাত দুসিট-ডিটু হোটেল চত্বরে ঢুকে বেশ কয়েক জন জঙ্গি সশস্ত্র হামলা চালায়। জঙ্গিরা সংখ্যায় ঠিক কত তা এখনও নিশ্চিত করে বলা না গেলেও বৃহস্পতিবার গ্রেফতার করা হয়েছে ন’জনকে। ওই হামলায় মৃত্যু হয়েছে অন্তত ২১ জনের। প্রায় ২০ ঘণ্টা ধরে চলে জঙ্গি-পুলিশ গুলির লড়াই। অন্তত ৭০০ লোককে ওই হোটেল থেকে উদ্ধার করা হয়। হামলার দায় নিয়েছে আল-কায়দার সঙ্গে জড়িত সোমালিয়ার জঙ্গি গোষ্ঠী আল-শাবাব। হামলার কড়া নিন্দা করেছে ভারতীয় বিদেশ মন্ত্রক।

জেসনের পরিজনেরা জানাচ্ছেন, বরাবরই নিজের কাজকে সবার আগে প্রাধান্য দিতেন জেসন। এ বারও ব্যবসার কাজেই নাইরোবিতে এসেছিলেন। উঠেছিলেন ওই দুসিট-ডিটু হোটেলে। এর আগে ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার হিসেবে নিউ ইয়র্কের একটি সংস্থায় চাকরি করতেন জেসন। অফিস ছিল ৭, ওয়ার্ল্ড ট্রে়ড সেন্টারে। ২০০১-র ১১ সেপ্টেম্বর যখন জঙ্গি-ঠাসা বিমানগুলি টাওয়ারের গায়ে ধাক্কা মারে, তখন তিনি অফিসেই। প্রথম টাওয়ারটি যখন ভেঙে পড়ছে, কোনও ভাবে সাবওয়ে ধরে বাইরে পালাতে পেরেছিলেন জেসন। বার করে এনেছিলেন কয়েক জন আক্রান্তকেও।

Advertisement

শোকার্ত: জঙ্গি হামলায় নিহত প্রিয়জনের দেহ দেখে ভেঙে পড়েছেন এক মহিলা। বৃহস্পতিবার নাইরোবির এক মর্গের সামনে। ছবি: এএফপি।

জেসনের মৃত্যুতে গভীর শোকে পরিবার। তাঁর মা সারার কথায়, ‘‘জেসনের মতো উজ্জ্বল একটা ছেলে সন্ত্রাসবাদের বলি হল।’’ জেসনের ভাই জোনাথন স্পিন্ডলার ফেসবুকে লিখেছেন, ‘‘পরিবারের অবস্থাটা যে কী, তা বলে বোঝানো যাবে না। জেসন, তুমি চিরকাল অসাধারণ ছেলে, ভাই ও কাকা হয়ে বেঁচে থাকবে।’’ টেক্সাসের বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে জেসনের সঙ্গেই এক ঘরে থাকতেন তাঁর বন্ধু কেভিন ইউ। জানালেন, তাঁর বিশ্বাস এ বারও অন্যদের বাঁচাতে গিয়েই মারা পড়েছেন তাঁর বন্ধু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন