জঙ্গি-দমন নিয়ে বার্তা ম্যাটিসের

জঙ্গি-দমনে পাকিস্তানকে দ্বিগুণ সক্রিয় হতে বললেন মার্কিন প্রতিরক্ষাসচিব জেমস ম্যাটিস। পেন্টাগনের দায়িত্ব নেওয়ার পরে কালই প্রথম পাকিস্তান সফরে এসেছিলেন তিনি। সুর খানিকটা নরম রেখেই জানিয়েছিলেন, আগে তিনি পাক নেতৃত্বের সঙ্গে কথা বলতে চান।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৭ ০৪:০১
Share:

মার্কিন প্রতিরক্ষাসচিব জেমস ম্যাটিস। ছবি: রয়টার্স।

জঙ্গি-দমনে পাকিস্তানকে দ্বিগুণ সক্রিয় হতে বললেন মার্কিন প্রতিরক্ষাসচিব জেমস ম্যাটিস। পেন্টাগনের দায়িত্ব নেওয়ার পরে কালই প্রথম পাকিস্তান সফরে এসেছিলেন তিনি। সুর খানিকটা নরম রেখেই জানিয়েছিলেন, আগে তিনি পাক নেতৃত্বের সঙ্গে কথা বলতে চান। সেই মতো প্রধানমন্ত্রী খকন আব্বাস ও পাক সেনাপ্রধান কমর বাজওয়ার সঙ্গে কাল বৈঠকও করেন ম্যাটিস। আজ ইসলামাবাদ ছাড়ার আগে অবশ্য বুঝিয়ে দিলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের ভূমিকায় সন্তুষ্ট নয় আমেরিকা।

Advertisement

সম্প্রতি জঙ্গি নেতা হাফিজ সইদের মুক্তির পরে সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে বার বার বিঁধেছে হোয়াইট হাউস। জঙ্গিদের বিরুদ্ধে পাকিস্তান কোনও পদক্ষেপই করছে না বলে তোপ দাগেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাক সেনাপ্রধান বাজওয়া অবশ্য বলছেন, ম্যাটিসের সঙ্গে তাঁর বৈঠক যথেষ্টই ইতিবাচক হয়েছে। তাঁর কথায়, ‘‘আমরা আমেরিকার থেকে কিছুই চাই না। শুধু চাইব যাতে কোনও ভুল বোঝাবুঝি না হয়। সন্ত্রাস-দমনে আমরা লড়াই জারি রেখেছি।’’ পাকিস্তান এখন আর জঙ্গিদের স্বর্গরাজ্য নয় বলে দাবি করেছে পাক প্রধানমন্ত্রীর দফতরও। এ দিন আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার পক্ষেও সওয়াল করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন