G20 Summit 2023

দিল্লির জি২০ সম্মেলনে আসছেন না জিনপিং? ‘হতাশ’ বাইডেন, রাখলেন দেখা পাওয়ার আশাও

নয়াদিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলনে জিনপিংয়ের অনুপস্থিত থাকার জল্পনাকে আরও উস্কে দিলেন বাইডেন। জানালেন নিজের হতাশার কথাও। একই সঙ্গে ‘দেখা পাওয়ার’ সম্ভাবনাও জিইয়ে রাখলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১০:০৬
Share:

শি জিনপিং (বাঁ দিকে) এবং জো বাইডেন। —ফাইল চিত্র।

আসন্ন জি২০ সম্মেলনে যোগ দিতে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং ভারতে আসবেন কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে দিল্লি এসে এই শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার কথা আগেই জানিয়ে দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। এই আবহেই জিনপিংয়ের অনুপস্থিত থাকার জল্পনাকে আরও উস্কে দিলেন বাইডেন। জানালেন নিজের হতাশার কথাও। একই সঙ্গে সম্ভাবনার দিকটি বাঁচিয়ে রেখে আশা রাখলেন, চিনা প্রেসিডেন্টের সঙ্গে তাঁর দেখা হতেও পারে।

Advertisement

রবিবার আমেরিকান সংবাদমাধ্যমের জি২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির শীর্ষ সম্মেলন নিয়ে একাধিক প্রশ্নের উত্তর দিচ্ছিলেন বাইডেন। সেই সময়ই জিনপিংয়ের গরহাজির থাকার বিষয়ে তিনি বলেন, “আমি হতাশ।” একটু থেমে বাইডেনের সংযোজন, “কিন্তু তাঁকে দেখতে পাব, এমনটা ধরে নিয়েই আমি যাচ্ছি।” ২০টি দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে জি২০ শীর্ষ সম্মেলনের আসর বসছে নয়াদিল্লিতে। ৯ এবং ১০ সেপ্টেম্বর দু’দিনের এই সম্মেলনে যোগ দেবেন ২০টি দেশের শীর্ষ প্রতিনিধিরা। তবে সদস্যরাষ্ট্র হলেও এই সম্মেলনে সশরীরে উপস্থিত থাকছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৈঠকে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকতে পারেন তিনি।

চিনের প্রেসিডেন্টেরও ভারতে আসা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। শোনা যাচ্ছে জিনপিংয়ের পরিবর্তে চিনের প্রিমিয়ার লি কিয়াং বেজিংয়ের প্রতিনিধি হিসাবে দিল্লি আসতে পারেন। তবে এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে চিন এই বিষয়ে কিছু জানায়নি। পূর্ব লাদাখে চিনের সঙ্গে ভারতের সীমান্ত সংঘাতই জিনপিংয়ের দিল্লি না আসার সিদ্ধান্ত কি না, তা নিয়েও জল্পনা দেখা দিয়েছে। বাইডেন অবশ্য বৈঠকের দু’দিন আগেই দিল্লি এসে পৌঁছচ্ছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন